দুর্যোগের লাল নিশান দেখিয়ে সিকিম, মেঘালয়ের পর কাঁপল জম্মু

Written by SNS February 17, 2023 6:23 pm

জম্মু, ১৭ ফেব্রুয়ারি– তুরস্ক-সিরিয়ার বিধ্বংসী ভূমিকম্প নাড়িয়ে দিয়েছে গোটা বিশ্বকে। যেখানে প্রাণ গিয়েছে প্রায় ৫০ হাজার মানুষের। আহত মৃতের দ্বিগুন । এর মধ্যে আতঙ্কের লাল নিশান দেখিয়ে বিশ্বের নানা প্রান্ত থেকে খবর আসছে ভূমিকম্পের। ভারতেও গত কয়েক দিন ধরেই ঘনঘন ভূমিকম্পের ঘটনা ঘটছে। এবার পরপর দু’দিন ভূমিকম্প হল দেশের উত্তর-পূর্ব রাজ্য মেঘালয়ে এবং উত্তরের জম্মুতে ।

জানা গেছে, আজ, শুক্রবার কাকভোরে হঠাৎই কেঁপে ওঠে জম্মুর কাটরা শহর। রিখটার স্কেল বলছে, ভোর ৫টার সময় এই কম্পনের মাত্রা ৩.৬। কাটরা থেকে ৯৭ কিলোমিটার পূর্বে মাটির ১০ কিলোমিটার গভীর থেকে উৎপন্ন হয়েছিল এই ভূমিকম্প। ঘটনায় এখনও তেমন ক্ষয়ক্ষতির আভাস পাওয়া যায়নি। তবে আতঙ্ক ছড়িয়েছে গোটা এলাকায়।

গতকাল ভোরেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল মেঘালয় রাজ্য। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৯। ভোর সাড়ে ছ’টায় এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মেঘালয়ের পূর্ব খাসি পাহাড়ে, মাটি থেকে ৪৬ কিলোমিটার গভীরে। শুধু মেঘালয় নয়, অসম ও গুয়াহাটির বেশ কিছু এলাকাতেও কম্পন অনুভূত হয়।

এর আগে গত সোমবার সকালেই সিকিমের কিছু অংশে ভূমিকম্প অনুভূত হয়। ভোর ৪টে ১৫ মিনিট নাগাদ সিকিমের ইউকসাম শহর কেঁপে ওঠে। ভূমিকম্পের কারণে কোনও হতাহত বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৩। সিকিমে ভূমিকম্পের উৎস ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে।

এই পরিস্থিতিতে আতঙ্কের প্রহর গুনছেন ভূবিজ্ঞানীরা। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, উত্তর-পশ্চিম হিমালয়ে অদূর ভবিষ্যতে রিখটার স্কেলে ৮ মাত্রার ভূমিকম্পের আশঙ্কা রয়েছে। এমনতিই হিমালয় পার্বত্য এলাকা ভূকম্পনপ্রবণ। সেখানে জোরালো কম্পন হলে তার পরিণতি সুখকর নাও হতে পারে।