স্কুলের পর বিশ্ববিদ্যালয়েও মেয়েরা নিষিদ্ধ ,জারি তালিবান নয়া ফরমান

Written by SNS December 21, 2022 6:04 pm

কাবুল, ২১ ডিসেম্বর– স্কুলের পর এ বার বিশ্ববিদ্যালয়গুলিতেও মেয়েদের ঢোকা নিষিদ্ধ হয়ে গেল আফগানিস্তানে। এ বিষয়ে নয়া ফরমান জারি করেছে তালিবান সরকারের উচ্চশিক্ষা মন্ত্রক। তালিবান সরকারের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছে আন্তর্জাতিক মহল। তালিবানের এই সিদ্ধান্তের বিরোধিতা করে আফগানিস্তানে আমেরিকার দূত জালমে খলিলজাদ বলেন, ‘মহিলাদের উচ্চশিক্ষায় যে ভাবে নিষেধাজ্ঞা চাপাল তালিবান, তা বরদাস্ত করা যায় না।’

শুধু তা-ই নয়, মহিলাদের পার্ক, জিমে যাওয়ার উপরও নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। এমনকি নির্দেশ দেওয়া হয়েছে, কোথাও ঘুরতে গেলে বাড়ির পুরুষদের সঙ্গেই যেতে হবে। অন্যথায় নেমে আসতে পারে শাস্তির খাঁড়া। এ বার সেই নিষেধাজ্ঞার তালিকায় নতুন সংযোজন বিশ্ববিদ্যালয়। সেখানেও মহিলাদের ঢোকা নিষিদ্ধ করল তালিবান।

তালিবান সরকারের উচ্চশিক্ষা মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, এ বার থেকে আফগানিস্তানে সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্রীরা ঢুকতে পারবেন না। মন্ত্রিসভার সম্মতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

২০২১ সালে ক্ষমতায় আসার পর মহিলাদের বিষয়ে নানা রকম প্রতিশ্রুতি দিয়েছিল তালিবান। কিন্তু সময় যত গড়িয়েছে, নিষেধাজ্ঞার বহর ততই বেড়েছে। মহিলাদের অধিকার নিয়েও অনেক রকম প্রতিশ্রুতি দিয়েছিল তারা। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গিয়েছে তাদের দেওয়া প্রতিশ্রুতি সব মিথ্যা। প্রথমে মধ্যশিক্ষার উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে তারা। মেয়েদের স্কুল যাওয়া নিষিদ্ধ করা হয়। তার পর ধীরে ধীরে উচ্চশিক্ষার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করে।