সেনায় চার মাস চাকরির পর যুবক জানলেন নিয়োগই হয়নি

Written by SNS November 23, 2022 5:33 pm

পাঠানকোট, ২৩ নভেম্বর– চার মাস ধরে ভারতীয় সেনায় কাজ করার পর যুবক জানতে পারলেন আসলে তার  সেনাবাহিনীতে তাঁকে নিয়োগ করাই হয়নি। অথচ প্রত্যেক মাসে বেতনের টাকাও ঢুকছে তাঁর ব্যাংকে। যথাযথ ইউনিফর্ম, সেনার পরিচয়পত্র সবকিছুই রয়েছে। 

জানা গিয়েছে রাহুল সিং নামে সেনার এক প্রাক্তন কর্মীর সঙ্গে পরিচয় হয়েছিল মনোজের। সেনার উচ্চপদস্থ অফিসার হিসাবে নিজের পরিচয় দিয়ে রাহুল জানিয়েছিলেন, সেনাবাহিনীতে মনোজকে চাকরির সুযোগ করে দিতে পারেন তিনি। ১৬ লক্ষ টাকার বিনিময়ে চাকরি দেবেন রাহুল, এমনই কথা হয় দু’জনের। টাকা দেওয়ার কিছুদিন পরে সেনা ছাউনিতে গিয়ে রান্না করতে হয় মনোজকে। সেই সঙ্গে কিছু পরীক্ষা দিতে হয়। সব ক্ষেত্রে পাশ করে সেনাবাহিনীতে নিযুক্ত হন মনোজ।

কাজে যোগ দেওয়ার পরে সহকর্মীরা মনোজের পরিচয়পত্র দেখে বুঝতে পারেন, সেগুলি নকল। এই অভিযোগ নিয়ে রাহুলের সঙ্গে যোগাযোগ করলে মনোজকে কানপুরের একটি ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হয়। আচমকাই সেখান থেকে বাড়ি ফিরে যেতে বলা হয় মনোজকে। এই বিষয় নিয়ে রাহুলকে প্রশ্ন করলে তিনি মনোজকে ভয় দেখান। তারপরেই পুলিশে অভিযোগ দায়ের করেন মনোজ।

ইতিমধ্যেই এই ঘটনার মূল অভিযুক্ত রাহুল ও তাঁর এক সঙ্গীকে গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে, রাহুলের সেনার পরিচয় ব্যবহার করে তরুণদের চাকরি পাইয়ে দেওয়ার লোভ দেখাত ওই সঙ্গী। এখনও ফেরার রয়েছে এই চক্রের আরেক সদস্য। প্রসঙ্গত, পাঠানকোটের যে ক্যাম্পে মনোজকে ‘পোস্টিং’ দেওয়া হয়েছিল, সেখান থেকে সীমান্তের বিপদসংকুল অঞ্চলে কাজ করার জন্য প্রস্তুতি নেন জওয়ানরা। এহেন গুরুত্বপূর্ণ জায়গায় সেনা নিয়োগের কাজেও কীভাবে দুর্নীতি চলছে তা নিয়ে প্রশ্ন উঠছে।