আদানির হাত ধরেই পাল্টাতে চলেছে ধারাভি বস্তি

Written by SNS July 15, 2023 6:10 pm

ধারাভি (File Photo: iStock)

মুম্বই, ১৫ জুলাই– ভোল পাল্টাতে চলেছে এশিয়ার বৃহত্তম মহারাষ্ট্রের ধারাভি বস্তির। বস্তির পুনর্নির্মাণ এবং পুনর্বাসন প্রকল্প হাতে নিয়েছে মহারাষ্ট্র সরকার। আর সেই পরিকল্পে ইতিমধ্যেই রাজ্য সরকারের আহ্বান করা দরপত্রে সব চেয়ে বেশি অর্থ বিনিয়োগ করার বিনিময়ে সুযোগ পেয়েছে শিল্পপতি গৌতম আদানির আদানি গোষ্ঠী।

শুক্রবার মহারাষ্ট্র সরকারের আবাসন দফতরের তরফে জানানো হয়, সরকারের তরফে ধারাভিতে যে পুনর্নির্মাণ প্রকল্প হাতে নেওয়া হয়েছে, তাতে শরিক হতে চলেছে আদানি গোষ্ঠী। মহারাষ্ট্র প্রশাসন সূত্রে খবর, প্রায় ৬০০ একর এলাকার উপর দাঁড়িয়ে থাকা এই বস্তিতে আধুনিক সুযোগসুবিধা সম্পন্ন বাড়ি, শপিং মল তৈরি করা হবে। বর্তমানে বস্তিতে অস্বাস্থ্যকর পরিবেশে থাকতে বাধ্য হওয়া বাসিন্দাদের ‘যোগ্যতার ভিত্তি’তে পুনর্বাসন দেওয়া হবে নতুন তৈরি হওয়া আবাসনে।

এই প্রকল্পে আদানির দুই প্রতিদ্বন্দ্বী সংস্থা ছিল ডিএলএফ এবং নমন গ্রুপ। কিন্তু আদানি শিল্পগোষ্ঠী ওই দুই সংস্থার তুলনায় বেশি অর্থ বিনিয়োগ করার কথা জানায়।

উল্লেখ্য যে, শুক্রবারেই তিনি মহারাষ্ট্রর অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন এনসিপির অজিত পওয়ার । তার পরেই বস্তি পুনর্নির্মাণে আদানির বরাত পাওয়ার ঘোষণাকে ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছেন কেউ কেউ।