গরু পাচার মামলায় জামিন পেলেন অনুব্রতর হিসেবরক্ষক 

Written by SNS September 22, 2023 6:20 pm

দিল্লি, ২২ সেপ্টেম্বর – গরু পাচার ও আর্থিক জালিয়াতি মামলায় জামিন পেলেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের হিসেবরক্ষক মণীশ কোঠারি। দিল্লির রাউস এভিনিউ আদালত পাঁচ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিন মঞ্জুর করে। ইডির হাতে গ্রেফতার হয়ে দিল্লির তিহার জেলে বন্দি ছিলেন তিনি। গ্রেফতারির প্রায় ৬ মাসেরও বেশি সময় পর জামিন পেলেন অনুব্রতর হিসেবরক্ষক মণীশ কোঠারি।

গরুপাচার মামলায় প্রথম জামিন পেলেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের হিসেবরক্ষক মণীশ কোঠারি। শুক্রবার দিল্লি হাইকোর্ট থেকে জামিন মঞ্জুর হয়েছে তাঁর। গরু পাচার মামলায় অনুব্রতর গ্রেফতারির কিছুদিন পরই দিল্লিতে তলব করা হয় মণীশ কোঠারিকে। তাঁর উত্তরে সন্তুষ্ট না হওয়ায়, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা তাঁকে গ্রেফতার করেন। অবশেষে শুক্রবার জামিন পেলেন মণীশ। এর আগে বেশ কয়েকবার অনুব্রত মণ্ডল ও তাঁর কন্যা সুকন্যা মণ্ডল জামিনের জন্য আবেদন করেছেন। কিন্তু তাঁদের জামিন মেলেনি। 

উল্লেখ্য, গত মার্চ মাসের মাঝামাঝি সময়ে দিল্লিতে তলব করা হয়েছিল মণীশ কোঠারিকে। ১৪ মার্চ ইডির অফিসে প্রায় সাত ঘণ্টা ধরে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তদন্তকারী অফিসারদের প্রশ্নের সম্মুখীন হন তিনি। কিন্তু ইডি অফিসাররা তাঁর উত্তরে সন্তুষ্ট না হওয়ায় সেদিনই গ্রেফতার করা হয় মণীশ কোঠারিকে। জিজ্ঞাসাবাদ শেষে সন্ধেয় ইডির হাতে গ্রেফতার হন তিনি।

স্থানীয় সূত্রে খবর, ২০১৩-১৪ থেকে বীরভূম তৃণমূলের সভাপতি অনুব্রতের ‘ঘনিষ্ঠ’ হয়ে ওঠেন বোলপুরের চৌরাস্তার বাসিন্দা মণীশ। এর পরেই তাঁর সম্পত্তি বাড়তে থাকে। ইডি সূত্রেও খবর ছিল, গরু পাচারের কালো টাকা সাদা করার পিছনে মণীশের সক্রিয় ভূমিকা ও পরিকল্পনা ছিল। বোলপুরের আশপাশেও মণীশের নামে বিপুল অঙ্কের সম্পত্তির হদিস মিলেছে। তাঁর নামে সমস্ত জমির বাজারমূল্য ১৭-১৮ কোটি টাকা।  

মণীশ কোঠারির জামিনের পর এবার এই মামলায় অনুব্রত মন্ডল ও তাঁর মেয়ে সুকন্যা মন্ডল জামিন পান কিনা এখন তারই অপেক্ষা।আগেই সুকন্যার জেল হেফাজতের মেয়াদ আগামী বছরের জানুয়ারি করেছে আদালত। তবে দলের অনেকের আশা, সুপ্রিম কোর্টে অনুব্রতের জামিনের আবেদন হয়েছে। তাতে ইতিবাচক কিছু হতেও পারে।