অভিষেক-পত্নীকে বিদেশ যেতে বাধা , ফের তলব ইডি-র দফতরে 

Written by SNS June 5, 2023 2:42 pm

কলকাতা, ৫ জুন –  কয়লা পাচার মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে তলব করল ইডি। আগামী ৮ই জুন রুজিরাকে তলব করা হয়েছে।সোমবার সকালেই কলকাতা বিমানবন্দরে রুজিরাকে যেতে বাধা দেয় অভিবাসন দফতর। সূত্রের খবর , সন্তানদের নিয়ে তিনি দুবাই যাওয়ার জন্য কলকাতা বিমানবন্দরে পৌঁছন। সেই সময় তাঁকে আটকে দেন অভিবাসন দফতরের কর্মীরা। এদিকে তৃণমূল  সূত্রে খবর, রুজিরাকে কেন যেতে বাধা দেওয়া হল এই প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে মানহানির মামলা দায়ের করতে চলেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

জানা গেছে, সোমবার সকালবেলা রুজিরা বন্দ্যোপাধ্যায় দুবাই যাওয়ার জন্য কলকাতা বিমানবন্দরে পৌঁছন। সেই সময় তাঁকে অভিবাসন দফতরের বাধার মুখে পড়তে হয়।  রুজিরা অভিবাসন দফতরের কর্তাদের কাছে জানতে চান কেন তাঁকে যেতে বাধা দেওয়া হচ্ছে। এই নিয়ে দুই পক্ষের মধ্যে কথাবার্তা হয়। এরপর বিমানবন্দর ছেড়ে বেরিয়ে যান অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা।  অভিবাসন দফতর সূত্রে খবর, ইডির একটি মামলায় ‘লুক আউট’ নোটিস জারি রয়েছে রুজিরার নামে। তাই বিদেশ যাওয়ার ক্ষেত্রে তাঁর বিধিনিষেধ রয়েছে। তবে সূত্রের খবর, ইডির ওই মামলায় সুপ্রিম কোর্ট অভিষেক এবং রুজিরাকে রক্ষাকবচ দিয়েছিল। সেক্ষেত্রে বিদেশযাত্রার ক্ষেত্রে তাঁদের কোনও বাধানিষেধ । তা সত্ত্বেও রুজিরাকে বিমানবন্দরে বাধা দেওয়ায়  অভিষেক আইনি পদক্ষেপ করতে আবার আদালতের দ্বারস্থ হতে পারেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ।

এর আগে কয়লা পাচার মামলায় অভিষেক ও তাঁর স্ত্রী রুজিরাকে বেশ কয়েক দফা জিজ্ঞাসাবাদ করেছে ইডি। তাঁদের  দিল্লিতেও তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সমন পেয়ে দিল্লিতে ইডির দফতরে হাজিরা দিয়েছিলেন অভিষেক। তবে দিল্লিতে ইডি দফতরে হাজিরা দেননি রুজিরা। তিনি সল্টলেকের সিজিও কমপ্লেক্সে  ইডির দফতরে  হাজিরা দিয়েছিলেন।

এর আগে বিদেশ যাওয়ার সময়ও  আটকানো হয়েছিল রুজিরাকে। সেই সময় কিছু অলংকার বিমানবন্দরে নিয়ে আসায় তৈরি হয় জটিলতা। সেই সময়ও বিষয়টি নিয়ে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়।  সুপ্রিম কোর্ট রুজিরার বিদেশ যাওয়ার ক্ষেত্রে কোনও বিধি-নিষেধ আরোপ না করলেও তাঁকে সোমবার  বিদেশ যেতে দেওয়া হল না সেই প্রশ্ন উঠছে।  ।