চিকিৎসার জন্য সস্ত্রীক বিদেশ গেলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

Written by SNS July 27, 2023 5:40 pm
 কলকাতা, ২৭ জুলাই – বিদেশে গেলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেকের সঙ্গে গেছেন তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ও। জানা গেছে, চিকিৎসার কারণেই বিদেশে গেছেন অভিষেক। বুধবার দেশ ছাড়েন অভিষেক। দশ দিনের মধ্যেই তাঁর দেশে ফেরার কথা। গত সোমবার অভিষেকের বিদেশ ভ্রমণের বিষয়টি আদালতে ওঠে। সেখানে ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, কোনও নাগরিকের যদি বিদেশে পালিয়ে যাওয়ার ভয় না থাকে, তাহলে চিকিৎসার জন্য তাঁর বিদেশ যাওয়ার অধিকার রয়েছে।
সোমবার সুপ্রিম কোর্টে কয়লা পাচার মামলার শুনানিতে অভিষেকের বিদেশ সফরের প্রসঙ্গ ওঠে।  শীর্ষ আদালত জানায় , কোন ব্যক্তির বিদেশে গিয়ে গা ঢাকা দেওয়ার সম্ভাবনা না থাকলে তার বিদেশ যাওয়ার অধিকার আছে।  চিকিৎসার জন্য দেশের নাগরিকদের বিদেশ যাওয়ার অনুমতি মেলে। পাশাপাশি, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরার বিরুদ্ধে লুকআউট নোটিশ জারির বিষয়েও ইডিকে প্রশ্ন করে সুপ্রিম কোর্ট।  শীর্ষ আদালতের তরফে অনুমতি পাওয়ার পর রওনা হন অভিষেক।  
অন্যদিকে কুন্তল ঘোষের চিঠি বিষয়ক মামলাতেও ইডির এফআইআর খারিজের আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেন অভিষেক। সেই মামলায় ৩১ জুলাই পর্যন্ত তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ গ্রহণ করা হবে না বলে আশ্বাস দিয়েছে ইডি।  বিচারপতি তীর্থঙ্কর ঘোষের সিঙ্গেল বেঞ্চে মামলার শুনানি রয়েছে সোমবার। 
এদিকে গত ৫ জুলাই ছেলেমেয়েকে নিয়ে দুবাই যাওয়ার সময় কলকাতা বিমানবন্দরে আটকে দেওয়া হয় অভিষেকের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে। অভিবাসন দফতর থেকে আধিকারিকরা তাঁকে জানান, যেহেতু তাঁর বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি করা আছে, তাই তিনি বিদেশে যেতে পারবেন না। এদিকে কেন তাঁকে বিমানবন্দরে আটকানো হল সেই, প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন রুজিরা।
সূত্রের খবর, চোখের চিকিৎসার কারণেই অভিষেকের এই বিদেশযাত্রা। চিকিৎসার জন্য প্রথমে দুবাই , সেখান থেকে আমেরিকা যাবেন অভিষেক। আগামী ৮ই অগাস্ট আমেরিকার হাসপাতালে তাঁর এপয়েন্টমেন্ট।