শহীদ মিনারে অভিষেকের সভার শর্তসাপেক্ষ অনুমতি হাইকোর্টের তরফে 

Written by SNS March 28, 2023 5:01 pm

কলকাতা,২৮ মার্চ — ২৯ এ মার্চ শহিদ মিনারে অভিষেকের সভার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট।  শহিদ মিনার থেকে সভা অন্যত্র সরানোর দাবি জানিয়ে হাইকোর্টে মামলা করেন ডিএ আন্দোলনকারীরা   

মঙ্গলবার দুপুরে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে এই মামলার শুনানিতে মামলাকারীর পক্ষের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘শহিদ মিনারে সামনে লাগাতার যৌথ মঞ্চের আন্দোলন চলছে। সেখানে ইচ্ছাকৃতভাবে সেখানেই সভা করছে তৃণমূল।’ তিনি আদালতে এদিন আন্দোলনকারীদের ওপর সভা থেকে হামলা হতে পারে বলেও আশঙ্কা করেছেন।বিকাশরঞ্জন ভট্টাচার্যের এই আশঙ্কার কথা উড়িয়ে দিয়েছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্র মুখোপাধ্যায়। তিনি বলেন এমন কোনও উদ্দেশ্য নেই। অযথা অভিযোগ করা হচ্ছে।

এজি  বলেন, যৌথ মঞ্চের কর্মসূচি কোনও রাজনৈতিক দলের কর্মসূচি নয়, তাই সমস্যা সৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনাই নেই। আইনশৃঙ্খলার কোনও অবনতি হবে না বলেও আদালতে জানায় রাজ্য। দীর্ঘ সওয়াল জবাবের পর বিচারপতি সভা করার অনুমতি দেন। নির্দেশ দেওয়ার সময় তিনি কিছু শর্তের কথাও জানান।

পুরো সভায় সিসিটিভি নজরদারি করতে হবে। সেই সঙ্গে ভিডিওগ্রাফি করতে হবে।শহিদ মিনার ময়দানে যাতে শান্তি-শৃঙ্খলা বজায় থাকে তা নিশ্চিত করবে পুলিশ।ডেপুটি কমিশনার ও জয়েন্ট কমিশনারকে নজর রাখতে বলেন শুধু তাই নয় নিশ্ছিদ্র নিরাপত্তা সুনিশ্চিত করবেন।জনসভা যেখানে হবে সেখানে বাঁশ দিয়ে পুরো জায়গা ঘিরে দিতে হবে।একদিনের অনুষ্ঠান হলেও সেখানে আগে থেকেই যাঁরা অবস্থান আন্দোলন করছেন তাঁদের কোনওভাবেই বিরক্ত করা যাবে না।