রাজ্যের মোট ২.২৩ কোটি শিশুকে হামের টিকা যা রাজ্যের লক্ষ্যমাত্রার ৯৬ শতাংশ, স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ মমতার  

Written by SNS June 13, 2023 8:24 pm

কলকাতা, ১৪ জুন –  রাজ্যের ৯৩ শতাংশ শিশুকে হামের টিকা অর্থাৎ মিসল‌্স রুবেলা ভ্যাকসিন দেওয়ার সরকারি কর্মসূচি সফল    হয়েছে। একথা  ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানালেন, ৯ জানুয়ারি থেকে ৩১ মার্চ- এই আড়াই মাসে  রাজ্যে মোট ২.২৩ কোটি শিশু এবং কিশোর-কিশোরীকে হামের টিকা দেওয়া হয়েছে। টিকা দেওয়ার ক্ষেত্রে হারের গতিতে দেশের মধ্যে পশ্চিমবঙ্গও  অন্যতম সগল রাজ্য। এজন্য স্বাস্থ্য কর্মীদের কুর্নিশ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

মঙ্গলবার মমতা টুইট করে লেখেন, ৯ মাস থেকে ১৫ বছরের বাচ্চাদের হামের টিকা দেওয়ার সরকারি প্রকল্প সফল ভাবে শেষ করেছে রাজ্য। ৯ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত এই টিকাকরণ চলে। মমতা লেখেন, ‘‘মোট ২.২৩ কোটি বাচ্চাকে টিকা দেওয়া হয়েছে, যা রাজ্যের লক্ষ্যমাত্রার ৯৬ শতাংশ এবং পশ্চিমবঙ্গের জনসংখ্যার ২২ শতাংশ।’’ মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে ৯ মাস থেকে ১৫ বছর বয়সিদের মধ্যে ৯৩ শতাংশই টিকা পেয়েছে।

মুখ্যমন্ত্রী  টুইটারে পরিসংখ্যান দিয়ে জানান, রাজ্যে ১০ দিনে ১ কোটি, এবং ৩০ দিনে ২ কোটি শিশু এবং কিশোর-কিশোরীকে টিকা দেওয়া হয়েছে। ৪০ দিনেই লক্ষ্যমাত্রার ৯৫ শতাংশ শিশুদের টিকা দেওয়া হয়। বুধবার দিল্লিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে এই প্রকল্পের বিষয়ে  জানানো হবে। সেখানে WHO এবং ইউনিসেফ-সহ জাতীয় এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞেরা থাকবেন। টুইটারে এই সাফল্যের জন্য মমতা স্বাস্থ্যকর্মীদের সম্মান  জানান।