প্রধানমন্ত্রীর হাত ধরে এবার বাজারে ৭৫ টাকার বিশেষ কয়েন

Written by SNS May 26, 2023 10:04 pm

দিল্লি, ২৬ মে– দেশ এখন স্বাধীনতার অমৃতকাল পালন করছে। তারওপর রবিবার উদ্বোধন করা হবে নতুন সংসদ ভবনের। এই এই উপলক্ষ্যে কেন্দ্রীয় সরকার ৭৫ টাকার কয়েন বাজারে আনতে চলেছে। রবিবারই প্রধানমন্ত্রীর হাত দিয়ে এই কয়েনের সূচনা করা হবে।

বাজারে এখন পঞ্চাশ পয়সা, এক টাকা, দু টাকা, পাঁচ টাকা, দশ টাকা ও কুড়ি টাকার কয়েন চালু আছে। পঞ্চাশ পয়সার কয়েন অবশ্য ২০১৬-র পর আর বাজারে ছাড়া হয়নি। তবে যেগুলি আছে তা বাতিল হয়নি। কুড়ি টাকার কয়েনও বাজারে কম। চালু কয়েন হল এক, দুই, পাঁচ ও দশ টাকার কয়েন।

তবে রবিবার ৭৫ টাকার যে বিশেষ কয়েন চালু করা হবে তা আপাতত অল্পই বাজারে আসবে। সরকার দেখে নিতে চায় নতুন কয়েন নাগরিকেরা স্মারক হিসাবে সংগ্রহে রাখেন নাকি লেনদেনে ব্যবহার করছেন সেটা বুঝে আগামী দিনে লেনদেনের জন্যও ছাড়া হতে পারে এই কয়েন, এমনটাই আভাস মিলেছে। আইন অনুযায়ী ভারত সরকার সর্বোচ্চ এক হাজার টাকা পর্যন্ত কয়েন বাজারে ছাড়তে পারে। তবে কুড়ি টাকার বড় অঙ্কের কয়েন এখনও ছাড়া হয়নি লেনদেনের জন্য। গত বছর স্বাধীনতার পঁচাত্তর বছর উপলক্ষ্যে ৭৫ টাকার বিশেষ কয়েন বাজারে আনা হয়েছিল।

পঁচাত্তর টাকার নতুন বিশেষ কয়েনের এক পিঠের নিচের দিকে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। সঙ্গে অশোক স্তম্ভ। তার নিচে ভারতীয় রুপির প্রতীক ‘₹’ এবং মূল্যমান ‘৭৫’-এর উল্লেখ থাকবে। অন্য পিঠে বাঁ দিকে হিন্দিতে লেখা থাকবে ‘ভারত’ ডান দিকে ইংরিজিতে ‘ইন্ডিয়া’। মাঝখানে ইংরিজিতে লেখা থাকবে ‘পার্লামেন্ট কমপ্লেক্স।’

দেখুন সেই কয়েনের ছবি বিশেষ কয়েন এর আগের স্বাধীনতার পঁচিশ, পঞ্চাশ এবং পঁচাত্তর উপলক্ষে ছাড়া হয়েছে। এছাড়াও স্বাধীনতা সংগ্রামী-সহ বিশিষ্টজনে জন্মজয়ন্তী, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যেও বিশেষ কয়েন চালু করা হয়।