ফাঁসি তুলতে বিকল্পের খোঁজে সুপ্রিম কোর্ট

Written by SNS March 21, 2023 5:00 pm

দিল্লি, ২১ মার্চ– ভারতের আইনি শাস্তির ইতিহাস থেকে মুছে যেতে চলেছে ফাঁসির সাজা। সুপ্রিম কোর্টের মৃত্যুদণ্ড কার্যকরে ফাঁসির বিকল্প ব্যবস্থা খোঁজায় সেই আভাসই পাওয়া গেল । প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় মঙ্গলবার একটি মামলার শুনানিতে কেন্দ্রীয় সরকারকে বলেন, ফাঁসির পরিবর্তে অন্য কোনও পদ্ধতি অনুসন্ধান করা হোক।

সংশ্লিষ্ট মামলায় আইনজীবী ঋষি মালহোত্র দাবি করেছেন, ফাঁসি অত্যন্ত যন্ত্রণাদায়ক পদ্ধতি। দেহ ঝুলে থাকা অবস্থায় কঠিন যন্ত্রণা সহ্য করতে হয় মৃত্যু পথযাত্রীকে। রাষ্ট্র জেনে বুঝে এই পদ্ধতি চালু রাখতে পারে না। যন্ত্রণাহীন মৃত্যু একজন নাগরিকের অধিকার। ফাঁসি দিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা বন্ধ হোক।

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ মামলাকারীর দাবির সঙ্গে একমত হয়ে প্রশ্ন করেন, তাহলে বিকল্প কী?

অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কট রমানিকে প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, সরকার মনে করলে কম যন্ত্রণাদায়ক ব্যবস্থার অনুসন্ধানে আদালত বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গড়ে দিতে পারে। অ্যাটর্নি জেনারেল বলেন, তিনি সরকারের সঙ্গে কথা বলে এই বিষয়ে জানাবেন।

ফাঁসির বদলে আদালতে তিনটি বিকল্পের কথাও আলোচনা করা হয়েছে। তবে সেগুলি কম যন্ত্রণাদায়ক কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেন বিচারপতিরা। অনেক দেশে বিষাক্ত ইনজেকশন দিয়ে মৃত্যু কার্যকর করা হয়। কোনও কোনও দেশ ইলেকট্রিক চেয়ার ব্যবহার করে। আফ্রিকার কোনও কোনও দেশে এখনও আসামিকে গুলি করে হত্যা করা হয়। ঠিক হয়েছে, অ্যাটর্নি জেনারেল সরকারের অভিমত জানালে আদালত পরবর্তী পদক্ষেপের কথা জানাবে।