নাগপুরের বিস্ফোরক তৈরির কারখানায় ভয়াবহ বিস্ফোরণে ৯ জনের মৃত্যু  

Written by SNS December 17, 2023 6:42 pm

নাগপুর, ১৭ ডিসেম্বর– মহারাষ্ট্রের নাগপুরে একটি সৌর বিস্ফোরক তৈরির কারখানায় ভয়াবহ দুর্ঘটনা ঘটে রবিবার সকালে । বাজারগাঁও গ্রামের কাছে এই কারখানায় আচমকা বিস্ফোরণে এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। গুরুতর  আহত হয়েছেন ৩ জন । জানা গিয়েছে, রবিবার সকাল ৯ টা নাগাদ নাগপুরের বাজারগাঁও গ্রামে সৌর বিস্ফোরক কোম্পানির প্লান্টে প্যাকিংয়ের সময় এই বিস্ফোরণ ঘটে।  এই সংস্থার তৈরী বিস্ফোরক কয়লাখনির বিস্ফোরণের কাজে ব্যবহার করা হয়। এই সংস্থায় সশস্ত্র বাহিনীর জন্য ড্রোনও তৈরী হয়।      

পুলিশ সূত্রে জানা গেছে, রবিবার সকালে সংস্থার কারখানায় ১২ জন কর্মী কাজ করছিলেন। সেখানকার কাস্ট বুস্টার ফার্মে আচমকাই তীব্র বিস্ফোরণ ঘটে। সেই সময় জিনিসপত্র প্যাকিং করার কাজে ব্যস্ত ছিলেন ওই শ্রমিকরা। প্রাথমিকভাবে ঘটনাস্থলেই পাঁচজনের মৃত্যু হয়। ছিন্নভিন্ন হয়ে যায় তাঁদের দেহ, পরে আরও ৪ জন মারা যান। মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ এক্স-এ একটি পোস্টে এই ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেছেন এবং ৯ জনের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন। 

মৃতদের মধ্যে ৬ জন মহিলা বলে জানা গিয়েছে। ঘটনার পরই কারখানাটি খালি করে দেওয়া হয়। ঘটনা নিয়ে নাগপুর রুরালের পুলিশ সুপার হর্ষ পোদ্দার বলেছেন, “বিস্ফোরক প্যাকেজিংয়ের সময় বিস্ফোরণ ঘটেছে ওই কারখানায়। ৯ জনের মৃত্যু হয়েছে।”

রাজ্য সরকার মৃতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।  আপাতত ওই কারখানা এবং এলাকা থেকে সব শ্রমিককে সরিয়ে নেওয়া হয়েছে।  কীভাবে এই ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটল, তা খতিয়ে দেখতে  পুলিশ এবং ফরেন্সিক বিশেষজ্ঞদের একটি দল  ঘটনাস্থলে পৌঁছেছেন।