মোদিই পছন্দ দেশের ৮০ শতাংশের 

Written by SNS August 30, 2023 5:09 pm

দিল্লি, ৩০ আগস্ট– বৃহস্পতি-শুক্র বিরোধী জোটের বৈঠক। কিন্তু তার আগে পিউ সমীক্ষার রিপোর্ট মোটেই ভালো বার্তা দিচ্ছে না ‘ইন্ডিয়া’ জোটের জন্য। সমীক্ষার ফল বলছে, প্রতি ১০ ভারতীয়র মধ্যে ৮ জনই পছন্দ করেন মোদিকে। পিউ রিসার্চ সেন্টারের সাম্প্রতিক এক রিপোর্টে উঠে এসেছে এমনই এক কথা। সামনের বছরই লোকসভা নির্বাচন। তার ঠিক আগেই সমীক্ষার এই ফল যে বিজেপি শিবিরে খুশির হওয়া বইয়ে দেবে তা বলার অপেক্ষা রাখে না। 

দেখা গিয়েছে, দেশের ৫৫ শতাংশ মানুষ মোদিকে অত্যন্ত পছন্দ করেন। সব মিলিয়ে মোদিকে পছন্দ করেন ৮০ শতাংশ। সেখানে তাঁর প্রতি নেতিবাচক মনোভাব রয়েছে ২০ শতাংশের। বাকিটা ইতিবাচক। পাশাপাশি রিপোর্টে আরও বলা হয়েছে, যাঁরা এনডিএ সমর্থক, তাঁদের মতে বিশ্বমঞ্চে ভারতের অবস্থান ক্রমেই শক্তিশালী হচ্ছে। দেখা গিয়েছে প্রতি দশ জনে ৭ জন তা মনে করেন। অন্যদিকে বাকিরা মনে করেন উলটোটা। অর্থাৎ আগের থেকে দুর্বল হয়ে গিয়েছে দেশ।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহেও অধিকাংশ ভারতীয়ই কিন্তু পুতিনকে সমর্থন করছেন। সব মিলিয়ে এবছর যে ২৪টি দেশের নাগরিকদের উপর এই সংক্রান্ত সমীক্ষা চালানো হয়েছে,তাদের মধ্যে একমাত্র ভারতীয়রাই রাশিয়ার প্রতি সমর্থন জানিয়েছেন। ৫৭ শতাংশ ভারতীয়রাই রয়েছেন মস্কোর পাশে। প্রসঙ্গত, গত ২৫ মার্চ থেকে ১১ মে সময়কালের মধ্যে ২ হাজার ৬১১ জনের মধ্যে সমীক্ষা করে এই রিপোর্ট তৈরি করা হয়েছে।