রাজ্য জয়েন্টে সফল ৯৯.৪ শতাংশের মধ্যে ৭২ শতাংশই এই রাজ্যের

Written by SNS May 26, 2023 4:22 pm

কলকাতা , ২৬ মে – রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশিত হল। শুক্রবার বেলা আড়াইটে নাগাদ এক সাংবাদিক সম্মেলনে জয়েন্ট এন্ট্রান্সের ফল প্রকাশ করেন বোর্ডের চেয়ারম্যান মোলয়েন্দু সাহা। এবছর পরীক্ষায় বসেন ৯৭ হাজার ৫২৪ জন। তার মধ্যে উত্তীর্ন হন ৯৬ হাজার ৯১০ জন। প্রথম ও দ্বিতীয় হন কলকাতা থেকেই। এবার জয়েন্টে প্রথম হয়েছেন মহম্মদ শাহিল আহমেদ। তিনি ডিপিএস রুবি পার্কের ছাত্র।  দ্বিতীয় হন ওই স্কুলেরই সোহম দাস। তৃতীয় হয়েছেন বাঁকুড়ার বাংলা বিদ্যালয়ের ছাত্রী সারা মুখোপাধ্যায়। জয়েন্টে সফল হয়েছেন ৯৯.৪ শতাংশ , যার মধ্যে ৭২ শতাংশই এই রাজ্যের। 

এবার জয়েন্ট পরীক্ষা  হয়েছিল ৩০ এপ্রিল। পরীক্ষার ২৬ দিনের মাথায় রেজাল্ট প্রকাশ করল ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।এবার জয়েন্টে প্রথম হয়েছে মহম্মদ শাহিল আহমেদ। দ্বিতীয় স্থানে রয়েছ সোহম দাস। দু’জনেই রুবি পার্কের দিল্লি পাবলিক স্কুলের ছাত্র। তৃতীয় হয়েছে বাঁকুড়ার বাংলা বিদ্যালয়ের ছাত্রী সারা মুখোপাধ্যায়। পরীক্ষায় চতুর্থ হয়েছেন সৌহার্দ্য দণ্ডপাট, মেদিনীপুর কলেজিয়েট স্কুলের ছাত্র। রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় পঞ্চম হয়েছে দুর্গাপুরের হেমশীলা মডেল হাইস্কুলের ছাত্র অয়ন গোস্বামী। সে। নারায়ণপুর সোদপুরের ছাত্র অরিত্র অম্বুধ দত্ত এবারের পরীক্ষায় ষষ্ঠ স্থান পেয়েছে। সপ্তম হয়েছেন কোটা রাজস্থানের মা ভারতি সিনিয়র সেকেন্ডারি স্কুলের কিন্তন সাহা। অষ্টম হয়েছেন বাঁকুড়া জেলা স্কুলের সাগ্নিক নন্দী।  নবম স্থানে রয়েছেন রাজস্থানের দিশা ডেলফি পাবলিক স্কুলের ছাত্র রক্তিম কুন্ডু।  দশম হয়েছেন কাটোয়া হোলি এঞ্জেল স্কুলের ছাত্র শ্রীরাজ চন্দ্র। 

 ফলাফল জানা যাবে বিকেল ৪ টে থেকে। পরীক্ষার্থীরা তাঁদের রাঙ্ক কার্ড ডাউনলোড করতে পারবেন । দু’টি www.wbjeeb.nic.in ও www.wbjeeb.in – এই দুটি ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে ফলাফল। সেখানে প্রাপ্ত নম্বর, জিএমআর, পিএমআর জানতে পারবেন পরীক্ষার্থীরা।   

জয়েন্টে সফলদের মধ্যে উচ্চ মাধ্যমিক বোর্ডের ছিলেন ৫১ হাজার ৩৪৫ জন, আইএসসি বোর্ডের ২ হাজার ১৪২ জন , সিবিএসই বোর্ডের ২৮ হাজার ২৭ জন পরীক্ষার্থী। অন্যান্য বোর্ড থেকে পরীক্ষা দেন ১৫ হাজার ৩৯২ জন।  

এবারওকাউন্সেলিং হবে তিনটি ধাপে।  প্রথমে হবে আলটমেন্ট,  দ্বিতীয় ধাপে হবে আপগ্রেডেশন এব শেষ ধাপে মপ আপ রাউন্ড।  কাউন্সেলিংয়ের প্রক্রিয়া সহজ ও বোধোগম্য করতে একটি পুস্তক প্রকাশ করা হবে বলে জানিয়েছেন জয়েন্ট বোর্ডের চেয়ারম্যান।  এআইসিটিই-র বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ৩০ জুনের মধ্যে বিভিন্ন কলেজকে কাউন্সেলিংয়ের জন্য অনুমোদন দেওয়া হবে।