এবার কর্মী ছাঁটাইয়ের পথে ডিজনি, সংস্থার ৭০০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা

Written by SNS February 9, 2023 4:54 pm

ফের কর্মী ছাঁটাইয়ের ঘোষণা। ৭ হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে ডিজনি । সংস্থার খরচ কমাতে ও ডিজনি প্লাসের সাবস্ক্রাইবার কমে যাওয়ায় কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। সংস্থার সিইও বব ইগের জানিয়েছেন, ডিজনি ৫.৫ বিলিয়ন ডলার সঞ্চয়ের লক্ষ্য রেখেছে। এই লক্ষ্য পূরণের জন্য কর্মী ছাঁটাই এবং খরচ কমানোর চেষ্টা করা হবে। তাঁর আশা , আগামী ২০২৪ অর্থবর্ষের মধ্যে ডিজনি প্লাস লাভজনক অবস্থায় পৌঁছে যাবে। এই লক্ষ্যকে সামনে রেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 একের পর এক বড় সংস্থায় কর্মী ছাঁটাই চলছে । এবার সেই তালিকায় নাম লেখালো এন্টারটেনমেন্ট সংস্থা ডিজনি। সংস্থার সিইও বব ইগের জানালেন, ৭ হাজার কর্মী চাকরি খোয়াতে চলেছেন। যেভাবে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাগুলি কর্মী ছাঁটাইয়ের পথে হাটঁছে , সেই একই পথে এবার হাঁটল ডিজনিও। অতিমারীর সময় বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হয়। পরে ব্যয় সামাল দিতে না পেরে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে সংস্থাগুলি।

শেষ অর্থবর্ষের আয়ের হিসাব দিয়ে ডিজনির সিইও বব ইগের বলেন, “আমি খুব সহজে এই সিদ্ধান্ত নিইনি। আমি বিশ্বজুড়ে সমস্ত কর্মীদের কঠোর পরিশ্রম ও দক্ষতাকে অত্যন্ত শ্রদ্ধা করি”। ২০২১ সালের বার্ষিক রিপোর্ট অনুযায়ী, ডিজনিতে বিশ্বজুড়ে মোট  সংখ্যা ১ লক্ষ ৯০ হাজার। এরমধ্যে ৮০ শতাংশ কর্মীই স্থায়ী কর্মী ছিলেন। সেই কর্মী সংখ্যাই এবার কমানো হচ্ছে। আপাতত ৭ হাজার কর্মী ছাঁটাই করা হচ্ছে। কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করা হলেও, কোন বিভাগ থেকে কর্মী ছাঁটাই করা হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। তবে লাভের দিক থেকে ডিজনির অবস্থান এখনও ভালই। গত তিন মাসে ডিজনি গ্রুপের আয় হয়েছে ২৩.৫ বিলিয়ন ডলার, যা প্রত্যাশার তুলনায় ভাল।