জেলে ৭০%-ই বিচারাধীন বন্দির বেশিরভাগই জরিমানা দিতে অসমর্থ, বলছে রিপোর্ট

Written by SNS September 22, 2023 4:19 pm

দিল্লি, ২২ সেপ্টেম্বর– দেশের বিভিন্ন জেলে প্রায় ৭০ শতাংশ আটক ব্যক্তিরা বিচারাধীন। এঁদের একটা বড় অংশ কেবলমাত্র নিজেদের জরিমানার অর্থ দিতে অসমর্থ হওয়ায় জেলে থাকতে বাধ্য হচ্ছেন।

বিচারাধীন বন্দির অত্যধিক সংখ্যা দেশের যে কোনও রাজ্যের যে কোনও জেলের যাবতীয় সমস্যার উৎস বলে নিজেদের রিপোর্টে জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটি।

তবে নিজেদের জরিমানার অর্থ দিতে না পারা বন্দিদের জন্য এবার সুখবর। সম্প্রতি এ ধরনের বন্দিদের আর্থিক সাহায্যের একটি প্রকল্প হাতে নিয়েছে অন্ধ্রপ্রদেশ সরকার। পাশাপাশি জেলের পরিবেশ পরিচ্ছন্ন রাখার উপরে জোর দেওয়া হয়েছে রিপোর্টে। জেলগুলিতে আরও বেশি করে শৌচাগার, তাতে পর্যাপ্ত জলের ব্যবস্থা, সাবান রাখার সুপারিশ করা হয়েছে। বিশেষ করে মহিলা জেলে শৌচাগার বাড়ানোর উপরে বিশেষ ভাবে জোর দেওয়া হয়েছে। তৃতীয় লিঙ্গের জন্য আলাদা থাকার ব্যবস্থা, শৌচাগার রাখার পরামর্শ দেওয়া হয়েছে রিপোর্টে। এ ক্ষেত্রে ট্র্যান্সমেন ও ট্র্যান্সওমেনদের আলাদা ব্যবস্থার সুপারিশও করা হয়েছে।

এছাড়াও বিভিন্ন জেলে মহিলা বন্দিদের উপরে অত্যাচার ও বৈষম্যের একাধিক সমস্যা তো রয়েছেই। আর বিষয় সামনে আসায় সমস্ত রাজ্য সরকারকে মহিলা বন্দিদের মানবাধিকার রক্ষা ও ন্যূনতম চাহিদা মেটানোর পরামর্শ দিয়েছে কমিটি। জেলগুলিতে মাদকের সমস্যা, কর্মীর অভাব, যথেষ্ট সংখ্যায় সিসি ক্যামেরা না থাকায় পর্যাপ্ত নজরদারির অভাব যেমন চিহ্নিত করেছে কমিটি, তেমনই স্বাস্থ্যজনিত সমস্যায় রোগীদের মৃত্যুর হারও বেশি বলে পাওয়া গিয়েছে। সেই কারণে নিয়মিত রোগীদের স্বাস্থ্য পরীক্ষা, নিয়মিত এইচআইভি পরীক্ষার পরামর্শ দেওয়া হয়েছে রিপোর্টে।