রূপান্তরকামী বন্দুকবাজের হামলায় ফের আমেরিকার স্কুলে মৃত তিন শিশু-সহ ৬

Written by SNS March 28, 2023 7:14 pm

ওয়াশিংটন, ২৮ মার্চ– ফের আমেরিকার স্কুলে হানা বন্দুকবাজের। সোমবার ন্যাশভিলের একটি প্রাথমিক স্কুলে বন্দুকবাজের হানায় মৃত্যু হয় তিন শিশু-সহ ৬ জনের। আততায়ীকে ধরতে না পারলেও পুলিশ জানতে পেরেছে দীর্ঘদিন পরিকল্পনা করে, স্কুলের মানচিত্র এঁকে হামলা চালিয়েছিল ওই বন্দুকবাজ। এই ঘটনার কড়া নিন্দা করে বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার স্থানীয় সময় সকাল ১০টা নাগাদ আচমকাই গুলি চলতে শুরু করে ন্যাশভিলের কভেন্যান্ট স্কুলে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, একটি ছোট দরজা দিয়ে ঢুকে গুলি চালানো শুরু করে আততায়ী। তারপর একের পর এক ক্লাসরুমে গুলি চালাতে থাকে। বেশ কয়েকটি ঘরে পড়ুয়া ও শিক্ষকরা আলমারির মধ্যে ঢুকে পড়েন। বেশ খানিকক্ষণ গুলি চলার পর বিদ্যালয় ছেড়ে পালিয়ে যায় বন্দুকবাজ। ততক্ষণে মৃত্যু হয়েছে ৮ বছর বয়সি তিন পড়ুয়ার। স্কুলের প্রধান-সহ আরও দুই শিক্ষকও মারা যান।

প্রাথমিকভাবে পুলিশের তরফে জানানো হয়েছে, ২৮ বছর বয়সি ওই বন্দুকবাজের নাম অড্রে হেল। রূপান্তরকামী অড্রে এই বিদ্যালয়ের প্রাক্তন পড়ুয়া ছিল। বেশ কিছুদিন ধরেই এই স্কুলে হামলার ছক কষেছিল সে। প্রয়োজনমতো অস্ত্র জোগাড় করে, স্কুলের মানচিত্র এঁকে যাবতীয় পরিকল্পনা সেরে রেখেছিল। এমনকি ধরা পড়লে আইনের সাহায্যে কীভাবে শাস্তি এড়ানো যায়, সেই নিয়েও পড়াশোনা করে রেখেছিল। হামলার পর স্কুল ছেড়ে পালিয়ে যায় অড্রে। তবে বেশ কিছু কাগজপত্র ফেলে রাখে, সেখান থেকেই জানা গিয়েছে আরও বেশ কিছু জায়গায় হামলার পরিকল্পনা রয়েছে তার।

বেশ কিছুদিন ধরেই আমেরিকায় বন্দুকবাজের হামলার ঘটনা বেড়ে চলেছে। স্কুল থেকে শুরু করে ধর্মস্থান,বাদ পড়ছে না কিছু। বন্দুক সংক্রান্ত আইন পাশ হলেও থামছে না হামলার ঘটনা। সোমবারের ঘটনার পরে মুখ খুলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, “এটা মেনে নেওয়া যায় না। গোটা বিষয়টির দিকে কড়া নজর রাখছি। এই ঘটনায় আমেরিকার হৃদয় একেবারে ভেঙে গিয়েছে। কংগ্রেসের কাছে আমার আবেদন, অস্ত্র রাখার উপর নিষেধাজ্ঞা জারি করুন তাঁরা।