ডিসেম্বরে পাঁচ রাজ্যে ভোট, আগামী সপ্তাহে ঘণ্টা বাজাতে পারে কমিশন  

Written by Sunita Das October 6, 2023 6:06 pm

দিল্লি, ৫ অক্টোবর– আগামী সোমবার থেকে বুধবারের মধ্যে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের সূচি ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। শুক্রবার কমিশনের একটি সূত্রে এ কথা জানিয়ে বলা হয়েছে, পৃথক পৃথক দিনে ভোটগ্রহণ হলেও ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে একসঙ্গেই পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের গণনা হবে।

উল্লেখ্য, দিল্লি ও রাজ্য রাজনীতির অনেকেই রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগড় সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোট পিছিয়ে যাওয়ার কথা বলছিলেন । আরো বলা হচ্ছিল এই  পাঁচ রাজ্যের ভোট লোকসভার সঙ্গে একই সঙ্গে হয়ে যাবে। আবার শুভেন্দু অধিকারীর মতো নেতারা বলছেন, লোকসভা ভোট হবে ফেব্রুয়ারি মাসে।  তবে নির্বাচন কমিশন সূত্রে খবর, মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগড়, তেলঙ্গনা ও মিজোরামে ভোট হবে নভেম্বর-ডিসেম্বর মাসে। নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ শুরু হয়ে তা ডিসেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত চলতে পারে
নভেম্বর মাসের তৃতীয় সপ্তাহ নাগাদ ভোট হলে শীঘ্রই তা ঘোষণা করে দেওয়ার কথা নির্বাচন কমিশনের। কারণ ভোট ঘোষণা থেকে মোটামুটি ভাবে ৩০ থেকে ৪৫ দিনের মতো সময় দেওয়া হয় নির্বাচনের জন্য। যাতে প্রস্তুতি ও প্রচার সারতে পারে রাজনৈতিক দলগুলি।
রাজনীতির পণ্ডিতদের অনেকের মতে, বিধানসভা ভোট ও লোকসভা নির্বাচনের প্রেক্ষিত ভিন্ন। তাই বিধানসভা ভোটের ফলাফল কখনও লোকসভা নির্বাচনের প্রভাব ফেলে না।
কিন্তু এও ঠিক ২০০৩ সালে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তীসগড়ে বিধানসভা ভোটে জেতার পর অটল বিহারী বাজপেয়ী তথা বিজেপি নেতারা এতই উজ্জীবিত হয়ে গেছিলেন যে ২০০৪ সালে লোকসভা নির্বাচন এগিয়ে এনেছিলেন। আবার ২০১৯ সালে দেখা যায়, কংগ্রেস বিধানসভা ভোটে এই তিন রাজ্যে ভাল ফল করলেও লোকসভা ভোটে ধরাশায়ী হয়ে যায়।
২০১৮ সালে ছত্তীসগঢ়ে দুই দফায় এবং বাকি চার রাজ্যে এক দফায় ভোটগ্রহণ হয়েছিল। ৯০ বিধানসভা আসনের ছত্তীসগঢ়ে প্রথম দফার মাওবাদী উপদ্রুত ১৮টি আসনে নির্বাচন হয়েছিল ১২ নভেম্বর। আর দ্বিতীয় দফার ৭২টি আসনে নির্বাচন হয়েছিল ২০ নভেম্বর। মধ্যপ্রদেশ এবং মিজ়োরামে একই দিনে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছিল কমিশন। ২৩০টি আসনের মধ্যপ্রদেশ বিধানসভার ভোট হয়েছিল ২৮ নভেম্বর। ওই দিন ৪০ আসনের মিজ়োরামেও ভোটগ্রহণ হয়েছিল। ২০১৮ সালে ২০০ বিধানসভা আসনের রাজস্থান এবং ১১৯ আসনের তেলঙ্গানার ভোটগ্রহণও হয়েছিল একই দিনে— ৭ ডিসেম্বর। পাঁচ রাজ্যেই ভোটগণনা হয়েছিল ১১ ডিসেম্বর।