ফিলিপিন্সে নৌকায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩১ জনের মৃত্যু

Written by SNS March 30, 2023 8:23 pm

ফিলিপিন্স, ৩০ মার্চ –  দক্ষিণ-পূর্ব এশিয়ায় ফিলিপিন্সে এক নৌকায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩১ জনের মৃত্যুর খবর মিলেছে।  বৃহস্পতিবার ফিলিপিন্সের দক্ষিণাংশে একটি বড় আকারের নৌকায় ভয়াবহ আগুন লাগে। আগুনের জেরে ৩১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। নৌকা থেকে ২৩০ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। জানা গেছে, ফিলিপিন্সের মিনদানাও দ্বীপের জামবোয়াঙ্গা শহর থেকে সুলু প্রদেশের জোলো দ্বীপে যাচ্ছিল নৌকাটি। ‘দ্য লেডি মেরি জয় ৩’ নামের ওই নৌকায় আগুন লেগে যায়। আগুন লাগতেই অনেক যাত্রী নৌকা থেকে জলে ঝাঁপ দেন। আগুন দেখে স্থানীয় মতস্যজীবীরা উদ্ধার কাজ শুরু করেন। খবর যায় ফিলিপিন্স কোস্ট গার্ডের কাছেও। তাঁরা এসে উদ্ধার কাজে  হাত লাগান  । ফিলিপিন্সের কোস্ট গার্ডের তরফে জানা যায়, বাসিলান প্রদেশের কাছে বালুক দ্বীপের কাছে নৌকায় আগুন ধরে যায়।

চলন্ত নৌকায় আগুন লাগায় যাত্রীদের মধ্যে প্রবল আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফিলিপিন্স কোস্ট গার্ডের সদস্যরা ১৯৫ জন যাত্রী এবং ৩৫ জন ক্রুকে উদ্ধার করেন। তবে আগুনে দগ্ধ হয়ে যে সব যাত্রীদের মৃত্যু হয় তাঁদের দেহও উদ্ধার করা হয়।

বাসিলানের গভর্নর জিম সাল্লিমান সংবাদ সংস্থা এএফপি-কে জানিয়েছেন, প্রথমে নৌকা থেকে ১৮ জনের দেহ উদ্ধার হয়েছিল। পরে সেই সংখ্যা বেড়ে হয় ৩১। নৌকার একটি শীতাতপ নিয়ন্ত্রিত কেবিন থেকে ওই দেহগুলি উদ্ধার করা হয় বলে জানা গেছে। তবে ওই নৌকার অনেক যাত্রীর খোঁজ এখনও মেলেনি। তাঁদের খোঁজে তল্লাশি চলছে ।

জানা গেছে , অগ্নিকাণ্ডের ঘটনা যখন ঘটে তখন অধিকাংশ যাত্রী ঘুমিয়ে ছিলেন। ফিলিপিন্স কোস্ট গার্ডের এক অফিসার প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে বলেন, “লোকে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন কারণ সে সময় তাঁরা ঘুমাচ্ছিলেন। ঘুম ভেঙে আগুন দেখে আতঙ্ক ছড়িয়ে পড়ে।” অনেকেই নৌকা থেকে ঝাঁপ দেন নদীতে। সাঁতরে অন্য পাড়ে চলে যান। ওই কোস্টগার্ডের অফিসার জানিয়েছেন, নৌকা পাড়ের কাছাকাছি থাকায়, অনেকে সাঁতরে এসেছেন। ফলে অনেকের জীবন বেঁচেছে। কিন্তু কিভাবে ফিলিপিন্সের ওই জাহাজে আগুন লাগে তা জানা সম্ভব হয়নি। বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে ।