তামিলনাড়ুতে প্রবল বর্ষণের জেরে মৃত্যু ৩১ জনের, ৯০০ কোটি টাকা অনুদান ঘোষণা করল কেন্দ্র  

Written by SNS December 22, 2023 7:40 pm

দিল্লি, ২২ ডিসেম্বর –  একটানা ভারী বৃষ্টির জেরে তামিলনাড়ুর চার জেলা মিলিয়ে মারা গিয়েছেন ৩১ জন। শুক্রবার এই পরিসংখ্যান দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রের অনুদান যথেষ্ট নয় বলে অভিযোগ করেছিল রাজ্য। সেই অভিযোগ নস্যাৎ করেন নির্মলা সীতারামন। এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান তামিলনাড়ুর বৃষ্টির জন্য ৯০০ কোটি টাকা ত্রাণ ঘোষণা করলেন তিনি। সীতারমণ বলেন, কেন্দ্র ইতিমধ্যেই তামিলনাড়ুতে এই আর্থিক বছরের জন্য দুটি কিস্তিতে ৯০০ কোটি টাকা তহবিল ছেড়ে দিয়েছে।

তামিলনাড়ুর বন্যাকে কেন্দ্র করে কেন্দ্রের সঙ্গে রাজ্যের সংঘাত শুরু হয়েছে। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের দিকে অভিযোগের আঙ্গুল উঠেছে। রাজ্যের মন্ত্রী মানো থাঙ্গারাজ অভিযোগ, আবহাওয়ার পূর্বাভাস দেরিতে দেওয়ার কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেড়ে গিয়েছে। সেই অভিযোগ  মানতে নারাজ নির্মলা। তামিলনাড়ুর বন্যা-পরিস্থিতি নিয়ে ইতিমধ্যে আঞ্চলিক আবহাওয়া অধিকর্তাদের সঙ্গেও কথা বলেছেন বলে জানান নির্মলা সীতারমণ। তিনি জানান, আবহাওয়ার পূর্বাভাস দিতে পারে এরকম অত্যাধুনিক সরঞ্জাম রয়েছে চেন্নাইয়ে। যেটি গত ১২ ডিসেম্বর চার জেলা – তিনকাসি, কন্যাকুমারী, তিরুনেলভেলি এবং ১৭ ডিসেম্বর তুতিকোরিনে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল। নির্মলা আরও জানান, এর আগে ২০১৫ সালেও এমন বৃষ্টি হয়েছিল তামিলনাড়ুতে। এই  ধরনের পরিস্থিতি যাতে না আসে, তাই চার হাজার কোটি অনুদানের সদ্ব্যবহার করা উচিত ছিল সরকারের।
নির্মলা এও জানিয়ে দিয়েছে, ‘জাতীয় বিপর্যয়’ কখনও ঘোষণা করা হয়নি, এ রকম কোনও রীতি নেই। উত্তরাখণ্ডের ক্ষেত্রেও তা করা হয়নি। তবে কোনও রাজ্য চাইলে তা করতে পারে। সেই সংক্রান্ত নির্দেশিকা রয়েছে।’’ মুখ্যমন্ত্রী স্ট্যালিনকেও একহাত নিয়েছেন তিনি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘‘তামিলনাড়ুতে যখন এ রকম বিপর্যয় ঘটছে, তখন মুখ্যমন্ত্রী দিল্লিতে ইন্ডিয়া জোটের সঙ্গে রয়েছেন।’’ বৃহস্পতিবারই স্ট্যালিন অভিযোগ করে জানান, এই বিপর্যয়ের সময় কেন্দ্র যথেষ্ট অনুদান দিচ্ছে না। রাজ্য নিজের টাকায় উদ্ধারকাজ চালাচ্ছে। স্ট্যালিনের সেই মন্তব্যকেই একহাত নেন নির্মলা। বন্যায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত তুতুকোণ্ডি এবং তিরুনেলভেলিতে ৬০০০ টাকা করে প্রতি পরিবারকে অনুদান দিয়েছে স্ট্যালিনের সরকার। তেনকাসি, কন্যাকুমারীতে পরিবার প্রতি ১,০০০ টাকা অনুদান দেওয়া হয়েছে।
গত কয়েকদিনের টানা বৃষ্টিতে বানভাসী তামিলনাড়ু। ইতিমধ্যে বৃষ্টিজনিত কারণে তামিলনাড়ুর ৪ জেলায় ৩১ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার একথা জানিয়ে বর্ষণ -বিধ্বস্ত এই রাজ্যের জন্য ত্রাণ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।