শিক্ষকদের বিক্ষোভে ৩০ হাজার পাবলিক স্কুলের ক্লাস বন্ধ কাঠমান্ডুতে 

Written by SNS September 23, 2023 4:39 pm
কাঠমান্ডু, ২৩ সেপ্টেম্বর– নেপালের কাঠমান্ডুতে শিক্ষকদের বিশাল ধর্মঘট চলছে। শনিবার তৃতীয় দিনে প্রবেশ করেছে সেই ধর্মঘট। ফলে সমস্ত পাবলিক স্কুলজুড়ে লক্ষ লক্ষ শিক্ষার্থীর ক্লাস ব্যাহত হচ্ছে। প্রায় ১ লাখ ১০ হাজার শিক্ষক সংসদে শিক্ষা সংস্কার বিলের পাসের বিরুদ্ধে প্রতিবাদ করেছে। বিক্ষোভের ফলে কাঠমান্ডুর ৩০ হাজার পাবলিক স্কুলে ক্লাস বন্ধ রয়েছে।
দেশটির স্থানীয় সরকারগুলোর হাতে স্কুলের তত্ত্বাবধানের দায়িত্ব দেওয়ার প্রস্তাব এবং শিক্ষকদের রাজনৈতিক কোনো দলে যোগদানের ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে চলছে এই বিক্ষোভ।স্থানীয় সময় বৃহস্পতিবার কয়েক হাজার বিক্ষোভকারী রাজধানী কাঠমান্ডুর সংসদ ভবনের দিকে মিছিল করে। বিক্ষোভকারীরা একটি স্টিলের ব্যারিকেড অতিক্রম করার চেষ্টা করার সঙ্গে সঙ্গে দাঙ্গা বিরোধী পুলিশ বিক্ষোভকারীদের পিছে হঠানোর চেষ্টা করে। এদিকে শিক্ষার্থী ও অভিভাবকরা বিক্ষোভ বন্ধের আহ্বান জানিয়েছে এবং অনুরোধ করেছেন যেন ক্লাস আবার শুরু হয়।

জাতীয় পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন এক শিক্ষার্থী। ১৬ বছর বয়সী ওই শিক্ষার্থী সিমরান ভট্ট আচার্য বলেন, ‘আমার নিজের শিক্ষকরা কীভাবে আমার ভবিষ্যতের নিয়ে খেলতে পারে?’ সিমরানের মা সাবিত্রী আচার্য জানান, মেয়ের দেখাশোনার জন্য তিনি কয়েকদিনের ছুটি নিয়েছেন। তিনি আরো বলেন, ‘এভাবে আর কতদিন চালাব? শিক্ষকদের উচিত শিশুদের শিক্ষার অধিকার কেড়ে না নিয়ে তাদের অধিকারের জন্য লড়াই করা।