পুজো ঘিরে চাঙ্গা বাজার, বাংলাকে দিল ৫০ হাজার কোটির বাণিজ্য

Written by SNS October 9, 2022 3:13 pm

puja market

কলকাতা, ৯ অক্টোবর–গত দুবছর করোনা গোটা বিশ্বের অর্থনীতি কোনঠাসা। ভারতের অবস্থায় তথৈবচ। সেই দুরাবস্থার অন্ধকার কিছুটা হলেও কাটল পশ্চিমবঙ্গে। বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো এমন এক মিলনক্ষেত্র যেখানে বিকিকিনির এক অফুরন্ত সম্ভার।

পুজো ঘিরে কতশত ছোট-বড় ব্যবসাই না প্রাণ পায়! এবছরের পুজোয় বাণিজ্য ক্ষেত্রে কিন্তু মিলল সুখবর। আয়োজক সংস্থা ফোরাম ফর দুর্গোৎসবের তরফে তথ্য দিয়ে জানানো হয়েছে, এবছরের দুর্গাপুজোয় বাণিজ্যের অঙ্ক ছুঁয়েছে ৫০ হাজার কোটি, যা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি।

ইউনেস্কোর হাত ধরে এবার দুর্গাপুজোয় লক্ষ্মী এসেছেন বঙ্গের ঘরে। উপচে পড়েছে বাণিজ্য। আইআইটি খড়গপুর, ব্রিটিশ কাউন্সিল ও ইংল্যান্ডের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের যৌথ এক সমীক্ষা অনুযায়ী, ২০১৯ সালের তুলনায় ৫৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে অর্থনীতি । তা এসেছে বিশেষত বিজ্ঞাপন থেকে। পুজোকে সামনে রেখে মণ্ডপ সজ্জা, প্রতিমা তৈরি, খাবারদাবারের বিকিকিনি, বিজ্ঞাপন – এসবের মাধ্যমেই আয় বাড়ে। এবছর সেই ফর্মুলাতেই উপচে পড়েছে বাংলার কোষাগার। এই কয়েকদিনে দুর্গাপুজোকে সামনে রেখে ৫০ হাজার কোটি টাকা আয় হয়েছে এখনও পর্যন্ত। যে পরিসংখ্যান বেশ প্রশংসনীয় বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

পরিসংখ্যান  বলছে, মলগুলিতে কেনাকাটার ভিড় নতুন নতুন রেকর্ড গড়েছে। কলকাতার নামী দুই শপিং মলের ব্যবসা-বাণিজ্য পঞ্চমী থেকে দশমী পর্যন্ত ফুলেফেঁপে উঠেছে। রাত ১২টা পর্যন্ত কোনও কোনও দোকান খোলা রাখতে হয়েছে স্রেফ ক্রেতাদের চাহিদার জন্য।