আর ৫ দিনেই বন্ধ ২০০০-এর সব নোট 

Written by SNS September 25, 2023 3:46 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

দিল্লি, ২৫ সেপ্টেম্বর– ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ‘ক্লিন নোট পলিসি’র অংশ হিসাবে আগামী ৩০ সেপ্টেম্বরের পর থেকেই বৈধতা হারাচ্ছে ২০০০ টাকার নোট । অর্থাৎ বাকি রয়েছে আর মাত্র ৫টা দিন। এর মধ্যে ২০০০ টাকার নোট বদলাতে না পারলেই তা অকেজো। এই বছরের মে মাসেই নোট-বাতিলের কথা ঘোষণা করা হয়েছিল। ২৩ মে থেকে শুরু হয়েছিল ২০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া । ইতিমধ্যেই অনেকেই বদলে নিয়েছেন সমস্ত ২০০০ টাকার নোট।

আরবিআই জানিয়েছে, নাগরিকরা কোনও ঊর্ধ্বসীমা ছাড়াই যে কোনও ব্যাঙ্কে ২০০০ টাকার নোট জমা করতে পারেন। যাঁরা বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট বা জন ধন অ্যাকাউন্ট ব্যবহার করছেন তাঁদের জন্য নিয়মিত জমার সীমা কার্যকর থাকবে। অর্থাৎ আপনি যদি এই অ্যাকাউন্টগুলিতে ২০০০ টাকার নোট জমা করতে চান, তবে আপনাকে জমা দেওয়ার নির্ধারিত সীমা মেনে চলতে হবে।

তবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে, এমন দিনও রয়েছে। ফলে হাতে আদতে সময় আরও কম। সোমবার অর্থাৎ ২৫ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর বুধবার পর্যন্ত খোলা থাকছে ব্যাঙ্ক। বৃহস্পতিবার অর্থাৎ ২৮ সেপ্টেম্বর মিলাদ-উন-নবী বা ঈদ-এ-মিলাদ উপলক্ষে ব্যাঙ্ক বন্ধ থাকবে। তবে শুক্রবার এবং শনিবার খোলা থাকবে ব্যাঙ্ক। অর্থাৎ সোম, মঙ্গল, বুধ, শুক্র ও শনিবার-এই ৫দিন হাতে রয়েছে।

আয়কর বিধির নিয়ম ১১৪বি অনুসারে, ব্যাঙ্ক বা পোস্ট অফিসে একদিনে ৫০,০০০ টাকার বেশি নগদ জমা করার সময় অবশ্যই প্যান কার্ডের নম্বর প্রদান করতে হবে।

৩০ সেপ্টেম্বর পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি আঞ্চলিক শাখার পাশাপাশি যে কোনও ব্যাঙ্কের যে কোনও শাখায় বদল করা যাবে ২০০০ টাকার নোট ।

আরবিআই জানিয়েছে, নোট বদলানোর জন্য কোনও পরিচয়পত্র লাগবে না। যদিও কিছু পাবলিক সেক্টর ব্যাঙ্ক জানিয়েছে, ঝুটঝামেলা এড়াতে বেশি অঙ্কের নোট বদলের সময় আইডি কার্ড সঙ্গে রাখা ভাল।