করাচিতে জেলবন্দি ১৯৮ জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি

Written by SNS May 13, 2023 8:46 pm

দিল্লি, ১৩ মে – সংকটের পরিস্থিতিতেও  করাচিতে জেলবন্দি ১৯৮ জন ভারতীয় মৎস্যজীবীকে   মুক্তি দেওয়া হল।  বেহাল অর্থনীতি, ইমরানকাণ্ডে দেশ যখন অগ্নিগর্ভ পরিস্থিতিতে, সেই সময় ভারতের দিকে পাকিস্তানের এই সৌহার্দ্যপূর্ণ বার্তা এক নতুন দৃষ্টান্ত স্থাপন করল।  দীর্ঘদিন করাচিতে জেলবন্দি ১৯৮ জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দেওয়া হল। বৃহস্পতিবার ওয়াঘা বর্ডার হয়ে দেশে ফিরেছেন তাঁরা।

 জুন এবং জুলাই মাসে পাক জেলে বন্দি আরও দুই দল ভারতীয় মৎস্যজীবীকে জেলমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে শাহবাজ শরিফ সরকার।করাচির জেল সুপার জানান, আরব সাগরে ভারতীয় জলসীমা পেরিয়ে পাকিস্তানে ঢুকে পড়েন এই মৎস্যজীবীরা। তাদের গ্রেপ্তার করে পাক নিরাপত্তারক্ষীরা। জানা গিয়েছে, বৃহস্পতিবার মোট ২০০ জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দেওয়ার কথা থাকলেও তার আগেই অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে ২ মৎস্যজীবীর । এযাত্রায় দেশে ফিরেছেন ১৯৮ জন। প্রশ্ন উঠছে, পাক জেলে অত্যাচারের কারণে কি ওই দুই মৎস্যজীবীর মৃত্যু হয়েছে? যদিও করাচির জেল সুপারের দাবি, অসুস্থ হয়ে স্বাভাবিক মৃত্যু হয়েছে বন্দি দুই মৎস্যজীবীর। তাঁদের দেহ ফেরানো হয়েছে ভারতে।

পাকিস্তান ফিশারফোক ফোরামের জেনারেল সেক্রেটারি সইদ বালোচ ভারতীয় মৎস্যজীবীদের দীর্ঘদিন পাকিস্তানে জেলবন্দি থাকা নিয়ে দুঃখপ্রকাশ করেছেন। তাঁর কথায়, ভুল করে জলসীমা অতিক্রম করায় শাস্তি পেতে হয় তাঁদের। দুই দেশের কূটনৈতিক চুক্তি মেনে আগামী ২ জুন আরও ২০০ জন এবং ৩ জুলাই আরও ১০০ জন ভারতীয় মৎস্যজীবীকে জেলমুক্ত করবে পাকিস্তান। বালোচ জানিয়েছেন, ভারতের জেলে ২০০ জন পাকিস্তানি মৎস্যজীবী একই দোষে জেলবন্দি। আশা করছি দ্রুত তাদের মুক্তি দেবে ভারত সরকার।
কয়েকদিন আগেই এসসিও সম্মেলনে যোগ দিতে গোয়ায় এসেছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলওয়াল আলি ভুট্টো জারদারি। সফরে বন্ধুত্বের বার্তা দিতে ভারতের ৬০০ জন মৎস্যজীবীকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত পাকিস্তানের ।