ভোট পরবর্তী হিংসায় উত্তপ্ত মেঘালয়ে নিহত ১,  কিছু এলাকায় জারি ১৪৪ ধারা 

Written by SNS March 3, 2023 8:26 pm

শিলং : ৩ মার্চ, ২০২৩ — ভোট পরবর্তী হিংসায় উত্তপ্ত হয়ে উঠল মেঘালয়। এখনও পর্যন্ত এই হিংসার বলি হয়েছেন ১ জন। জখম হয়েছেন বেশ কয়েকজন।  গোটা পরিস্থিতির উপর কড়া  নজরদারি রাখা হচ্ছে। মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী। শুক্রবার পলিশসূত্রে এই খবর পাওয়া যায়। স্থানীয় প্রশাসন জানায়, বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পরই রাজ্যের তিনটি বিধানসভা আসনে হিংসা ছড়িয়ে পড়ে। মেঘালয়ের মারিয়াং, শেলা  ও জয়ন্তিয়া হিলসের মোকাইওয়া বিধানসভা আসনে হিংসা ছড়ায়। নির্বাচনের ফলাফলে অসন্তুষ্ট কংগ্রেস কর্মীরা মইরাংয়ের জেলাশাসকের কার্যালয় ঘেরাও করে। তারপরই হিংসা ছড়িয়ে পড়ে। ওই এলাকাগুলিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, মারিয়াং এলাকায় ডেপুটি কমিশনারের দফতরে সামনে একাধিক গাড়ি রাখা ছিল। ওই গাড়িগুলি জ্বালিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

পূর্ব-পশ্চিম খাসি হিলসের মারিয়াং বিধানসভা কেন্দ্র, পূর্ব খাসি হিলসের শেলা এবং পশ্চিম জয়ন্তিয়া হিলসের মোকাইয়াও কেন্দ্রে হিংসার খবর পাওয়া গিয়েছে। মারিয়াং কেন্দ্রের ফলাফল নিয়ে অসন্তোষ ছড়িয়ে পড়ে। কংগ্রেস সমর্থকরা বৃহস্পতিবার ডেপুটি কমিশনারের অফিস ঘেরাও করার পরই ওই এলাকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি সামাল দিতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। ওই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী বাতক্ষেম রিনতাথিয়াংকে হারিয়েছেন ইউডিপি প্রধান মেটবাহ্ লিংডো।

ফল নিয়ে অসন্তোষ ও অশান্তি ছড়ায় সোহরা কেন্দ্রেও। এসডিও-র অফিস লক্ষ্য করে ইট ছোড়েন এনপিপি-র  সমর্থকরাদু’পক্ষের সংঘর্ষে উত্তেজনা ছড়ায় পশ্চিম জয়ন্তিয়া হিলস এলাকায়। সেখানে কার্ফু জারি করা হয়। শান্তি বজায় রাখতে সব দলকে আহ্বান জানান এনপিপি প্রধান তথা মেঘালয়ের বিদায়ী মুখ্যমন্ত্রী কনরাড সাংমা।