জেনে নিন চুলে উজ্জ্বলতা আনতে পুদিনা হেয়ার প্যাকের কার্যকারিতা।

Written by SNS June 30, 2023 11:46 am

কলকাতা:- পুদিনা পাতার অনেক গুণাগুণ। আমাদের শরীরকে ঠান্ডা রাখে এই ভেষজ। ত্বক, চুল ও স্বাস্থ্য-এর জন্য খবু কার্যকরি এই পুদিনা পাতা। বিশেষত চুলের যে কোনও সমস্যায় খুব ভাল কাজ করে পুদিনা পাতা। পুদিনা স্ক্যাল্প ঠান্ডা রাখে এবং চুল পড়া কমায়। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা মাথার ত্বকের জ্বালা, যন্ত্রণা দূর করতে কার্যকরী। পুদিনা স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়াতেও সাহায্য করে, ফলে চুলের বৃদ্ধি হয় দেখার মতো। পুদিনা হেয়ার প্যাক ব্যবহার করলে চুল পড়া কমে, চুলের গোড়া মজবুত হয়, নতুন চুল গজায় এবং মাথা ঠান্ডা থাকে। খুশকি এবং চুলকানি থেকেও মুক্তি দেয় এই ভেষজ।
পুদিনার হেয়ার প্যাক-
এক কাপ টাটকা পুদিনা পাতা মিহি করে বেটে নিন। এর সঙ্গে মেশান এক কাপ টক দই, এক চা চামচ মধু এবং এক চা চামচ অলিভ অয়েল। স্ক্যাল্প ও চুলে মিশ্রণটি ভাল ভাবে লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন কিছুক্ষণ। তারপর ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। হেয়ার প্যাকে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। ল্যাভেন্ডার মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। •অ্যালোভেরা এবং পুদিনা-
অ্যালোভেরা জেলের সঙ্গে পুদিনা পাতা মিহি করে বেটে নিন। এরপর তাতে মেশান অলিভ অয়েল। স্ক্যাল্পে লাগিয়ে ১০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন।
•কলা এবং পুদিনা-
একটি পাকা কলা ও পুদিনা পাতা পেস্ট করে নিন। এতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল এবং এক চা চামচ নারকেল তেল মেশান। এই মিশ্রণটি ৩০ মিনিট ফ্রিজে রাখুন। তারপর চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল ভাবে লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর শ্যাম্পু করুন। এই হেয়ার প্যাক স্ক্যাল্প পরিষ্কার করে এবং চুলের জেল্লাও ফেরায়।
•পুদিনা ও টক দই-
পুদিনা পাতার পেস্টের সঙ্গে টক দই মিশিয়ে স্ক্যাল্প ও চুলে ভাল করে লাগিয়ে নিন। এটি চুলে আধ ঘণ্টা রেখে, তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু’বার এই হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন।