আগামী বছরের মাধ্যমিকের নির্ঘন্ট প্রকাশ করল পর্ষদ

বৃহস্পতিবার ২০২০ শিক্ষাবর্ষে মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘােষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। এদিন বিজ্ঞপ্তি জারি করে সূচি প্রকাশ করে পর্ষদ।

Written by SNS Bidhannagar | June 7, 2019 2:39 pm

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। (Photo: Kuntal Chakrabarty/IANS)

বৃহস্পতিবার ২০২০ শিক্ষাবর্ষে মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘােষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। এদিন বিজ্ঞপ্তি জারি করে সূচি প্রকাশ করে পর্ষদ।

প্রসঙ্গত প্রতি বছরই মেধাতালিকা প্রকাশের সময়ই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি ঘােষণা করে মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু এবার ফলাফল প্রকাশের সময় পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় দিনক্ষণ ঘােষণা করেননি। আগামী বছরে কবে মাধ্যমিক পরীক্ষা হবে তা পরে জানিয়ে দেওয়া হবে বলেই জানিয়েছিলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি। ফলে আগামী বছরের মাধ্যমিকের দিনক্ষণ নিয়ে শুরু হয় জল্পনা।

পাশাপাশি ছাত্র ছাত্রীরাও এ বিষয়ে দ্বিধাদ্বন্দ্বের দোলাচলে পড়ে যায়। আর এই উদ্ভূত জানা অবসানে এদিন আনুষ্ঠানিক ভাবে পর্ষদ মাধ্যমিকের সূচি ঘােষণা না করলেও, বিজ্ঞপ্তি জারি করে মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ জানিয়ে দেন।

এদিন পর্যদের জারি বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী বছর মাধ্যমিক মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৮ ফেব্রুয়ারি, শেষ হবে ২৭ ফেব্রুয়ারি। অর্থাৎ মােট দশ দিনের মধ্যে শেষ হবে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা। পর্ষদ এর জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী এবছর প্রথম দিন প্রথম ভাষার পরীক্ষা নেওয়া হবে। ১৯ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষার পরীক্ষা হবে, ২০ ফেব্রুয়ারি ভূগােল, ২২ ফেব্রুয়ারি ইতিহাস, ২৪ ফেব্রুয়ারি অঙ্ক, ২৫ ফেব্রুয়ারি ভৌত বিজ্ঞান, ২৬ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২৭ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

অন্যদিকে মাধ্যমিকের ন্যায় উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের সাথে সাথেই আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ও সময়সূচি প্রকাশ করেনি সংসদ। ক্ষেত্র মাধ্যমিকের ন্যায় পরবর্তীতে পরীক্ষার সময়সূচি ঘােষনা করবে সংসদ বলে জানা গিয়েছে। সব মিলিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এর সময় সূচি ঘােষণার ক্ষেত্র এবার ব্যতিক্রমী সিদ্ধান্ত নিতে দেখা গেল সংসদকে।

প্রকাশ গত বছরের মাধ্যমিক পরীক্ষায় নকল রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। তবে তাতেও রােখা যায়নি নকল। ছয়টি প্রশ্নপত্রই পরীক্ষা শুরুর মাত্র আধঘন্টার মধ্যেই ছড়িয়ে পড়েছিল একাধিক হােয়াটসঅ্যাপ গ্রুপে। যা নিয়ে বিতর্কও কম হয়নি। ওই ঘটনা থেকে শিক্ষা নিয়েই আগামী বছর মাধ্যমিকেও নকল রুখতে মধ্যশিক্ষা পর্ষদ কি ব্যবস্থা নেয় সেটাই দেখার। তবে ছাত্র ছাত্রীদের পড়াশােনার মান উন্নয়নের ক্ষেত্রে নতুন পদ্ধতি হিসাবে উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য কোশ্চেন আনসার বুকলেট চালু করতে চলেছে পর্যদ বলে খবর।