দশ লাখের স্টুডেন্টস ক্রেডিট কার্ড চালু হচ্ছে ৩০ জুন থেকে

নির্বাচনী ইস্তেহারে পড়ুয়াদের জন্য স্টুডেন্টস ক্রেডিট কার্ড আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে এদিন অনুমােদন পেল সেই প্রকল্প।

Written by SNS Kolkata | June 25, 2021 5:18 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

নির্বাচনী ইস্তেহারে পড়ুয়াদের জন্য স্টুডেন্টস ক্রেডিট কার্ড আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে এদিন অনুমােদন পেল সেই প্রকল্প। এদিন ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে মমতা জানালেন, আগামী ৩০ জুন থেকে এই প্রকল্প আনুষ্ঠানিকভাবে চালু হবে।

এই প্রকল্পের মাধ্যমে উচ্চশিক্ষার ক্ষেত্রে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণের সুযোগ পাবে পড়ুয়ারা। যার গ্যারেন্টার থাকবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী এদিন বলেন, ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ানাের জন্য একাধিক প্রকল্প রয়েছে রাজ্যের। কন্যাশ্রী, স্বামী বিবেকানন্দ মেরিট, সংখ্যালঘুদের জন্য ঐক্যশ্রী, তফশিলি জাতি-উপজাতিদের জন্য শিক্ষাশ্রী প্রকল্প রয়েছে।

এবার ১০ লক্ষ টাকার স্টুডেন্টস ক্রেডিট কার্ড চালু করা হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকার এর গ্যারান্টার হবে যেহেতু এই প্রকল্পের গ্যারান্টার রাজ্য সরকার, ফলে আলাদা করে ব্যাঙ্কে গ্যারান্টার নিয়ে যেতে হচ্ছে না।

পশ্চিমবঙ্গের যে সমস্ত বাসিন্দা অন্তত ১০ বছর এই রাজ্যে বাস করেছেন, তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন স্নাতকোত্তর, পেশাভিত্তিক কোর্স, ডিপ্লোমা কোর্স, ডক্টরেট, পােস্ট ডক্টরেট সহ অন্যান্য উচ্চশিক্ষার ক্ষেত্রে সমস্ত রকমের খরচের জন্য এই টাকা ব্যবহার করতে পারবেন পড়ুয়ারা।

দেশে তাে বটেই বিদেশেও এই ক্রেডিট কার্ডের সাহায্যে পড়াশুনাে করা যাবে। ৪০ বছর বয়স পর্যন্ত এই সুবিধে পাওয়া যাবে। চাকরি পাওয়ার পরে পনেরাে বছর ধরে সফ্ট লােন হিসেবে এই ধার শােধ করা যাবে মমতা এদিন বলেন, ছাত্র-ছাত্রীরা আমাদের গর্ব।

তাদের শিক্ষা দেওয়ার জন্য, নিজের পায়ে দাঁড় করানাের জন্য বাবা-মাকে আর চিন্ত করতে হবে না। ঘরবাড়ি বিক্রি করতে হবে না। রাজ্য সরকার তাদের পাশে থাকবে পারেন ।