সাভারকরের নামে কলেজ খুলছে দিল্লি বিশ্ববিদ্যালয়

মহাশ্বেতা দেবীর লেখা সিলেবাস থেকে বাদ এবার আরও এক বিতর্কিত সিদ্ধান্ত দিল্লি বিশ্ববিদ্যালয়ের।বিনায়ক দামােদর সাভারকরের নামে কলেজ খােলার প্রস্তাবে।

Written by SNS Delhi | August 30, 2021 1:05 pm

বিনায়ক দামােদর সাভারকরের প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: IANS)

মহাশ্বেতা দেবীর লেখা সিলেবাস থেকে বাদ দেওয়ার পর এবার আরও এক বিতর্কিত সিদ্ধান্ত দিল্লি বিশ্ববিদ্যালয়ের। এবার বিনায়ক দামােদর সাভারকরের নামে কলেজ খােলার প্রস্তাবে ছাড়পত্র দিয়ে দিল দিল্লি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল।

এর পাশাপাশি একাধিক প্রয়াত বিজেপি নেতার নামে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিল্লি বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের অধীনে নতুন দুটি কলেজ খােলা হবে। যার একটির নাম হবে বিপ্লবী বিনায়ক দামােদর সাভারকরে নামে। আর একটির নাম হবে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামে।

এছাড়াও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজ এবং অরুণ জেটলির নামেও বিশ্ববিদ্যালয়ের একাধিক ভবনের নামকরণ হয়েছে। এছাড়াও দিল্লির প্রথম মুখ্যমন্ত্রী চৌধুরী ব্ৰহ্মপ্রকাশ, দেশের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেল এবং দলিত নেতা জ্যোতিবা বাই ফুলের নামেও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের নাম দেওয়া হবে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পি সি যোশী জানিয়েছেন, প্রত্যেকের নামই ঠিক হয়েছে সমাজে তাঁদের অবদানের কথা মাথায় রেখে। সঠিক পদ্ধতি মেনেই এই এই নামগুলিকে ছাড়পত্র দেওয়া হয়েছে। দুটি কলেজের পাশাপাশি চারটি নতুন সংবর্ধনা ভবনও তৈরি হবে। এর মধ্যে দুটি হবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। বাকি দুটি বাইরে।