স্নাতকোত্তরের সমস্ত ফি মকুব কলকাতা বিশ্ববিদ্যালয়ে

স্নাতকোত্তরের সমস্ত ফি মকুব করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে বিশ্ববিদ্যালয়ের তরফে সেকথা জানানাে হয়েছে।

Written by SNS Kolkata | August 28, 2021 9:45 am

কলকাতা বিশ্ববিদ্যালয় (Photo: [email protected])

স্নাতকোত্তরের সমস্ত ফি মকুব করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে বিশ্ববিদ্যালয়ের তরফে সেকথা জানানাে হয়েছে। জানানাে হয়েছে, মার্কশিট বা গ্রেডশিট ভােলা বা সেমেস্টার দেওয়ার জন্য কোনও ফি দিতে হবে না।

করােনা পরিস্থিতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত বলেই ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এই ফি মকুবের সিদ্ধান্তে উপকৃত হবেন স্নাতকোত্তরের সাড়ে ১২ হাজার পা। উপাচার্য সােনালী চত্রবর্তী বন্দোপাধ্যায় জানিয়েছেন, অতিমারিতে অনেক পরিবারের আয় কমেছে, অনেক ছাত্র-ছাত্রী অভিভাক হারিয়েছেন।

সেকথা মাথায় রেখে আমরা সমস্ত ফি মকুব করছি। উল্লেখ্য, এর আগে গত বৃহস্পতিবার ফি মকুবের দাবিতে পড়ুয়ারা আন্দোলনও করেন। তারপরই কলকাতা বিশ্ববিদ্যালয়ে এহেন বিজ্ঞপ্তিতে খুশি পড়ুয়ারা।

এবার বর্ধমান-সহ একাধিক বিশ্ববিদ্যালয়েও ফি মকুবের দাবি উঠবে বলেই মনে করা হচ্ছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সােনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় এ প্রসঙ্গে জানিয়েছেন, অতিমারি পরিস্থিতিতেও আমরা গ্রন্থাগার আংশিকভাবে খুলে রেখেছি।

ছাত্রছাত্রীরা অনেকে যাঁরা বই ফেরত দিতে পারেননি আমরা তাঁদের লেট ফাইন না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে সাড়াও মিলেছে। ১৬ আগস্ট থেকে ক্লিা জরিমানায় গ্রন্থাগারের বই ফেরত নিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।