‘ইতিহাস দর্পণ’ প্রকাশ

সম্প্রতি প্রকাশিত ইতিহাস গবেষণাধর্মী পত্রিকা ইতিহাস দর্পণ’।এই ই-পুক্তিকার প্রকাশিকা বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের যশস্বী অধ্যাপিকা দেবানী দাস।

Written by SNS West Medinipur | March 11, 2021 12:25 pm

ইতিহাস দর্পণ (ছবি: SNS)

পশ্চিম মেদিনীপুরের দাঁতন থেকে সম্প্রতি প্রকাশিত ইতিহাস গবেষণাধর্মী পত্রিকা ইতিহাস দর্পণ’। ই-পুক্তিকা আকারে এই পত্রিকা প্রকাশ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের যশস্বী অধ্যাপিকা দেবানী দাস। এই পত্রিকায় স্থান পেয়েছে।

রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত প্রধানশিক্ষক ও রবীন্দ্র গবেষক ড. বিবেকানন্দ চক্রবর্তীর লেখা প্রবন্ধ রবীন্দ্রনাথ ও গান্ধিজি: বৈপরীত্যের সমাপতন’। বীরভদ্রপুর রঘুনাথ হাইস্কুলের যশস্বী প্রধানশিক্ষক শিবশঙ্কর সেনাপতির লেখা প্রবন্ধ ‘কলির ব্যাস ঋষি রাজনারায়ণ বসু’, শত্ৰীষ্ম কাহারের লেখা প্রবন্ধ ‘লকডাউনের রােজনামচা’ ,ইতিহাসের গবেষক তথা ইতিহাসের দর্পণের সম্পাদক স্বপন দাসের লেখা প্রবন্ধ- ‘ইতালির রেনেসাঁস ও বাংলার নবজাগরণ: একটি তুলনামুলক পর্যালােচনা।

এছাড়াও প্রসেনজিৎ মুখােপাধ্যায়, অনিন্দিতা মিত্র, সুরাজ পাল, শিল্পা শীল, শান্তিপদ নন্দ, অঙ্কিত গাঙ্গুলি, শ্যামল বেরা প্রভৃতি লেখকদের লেখায় সমৃদ্ধ হয়েছে এই পত্রিকাটি। পত্রিকাটি সম্পাদনা করেছেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্র স্বপন দাস। তাকে সহযােগিতা করেছেন তনুজা মিশ্র ও গৌরাঙ্গ পাত্র।

পত্রিকাটির উপদেষ্টা মণ্ডলীতে রয়েছেন। বীরভদ্রপুর রঘুনাথ হাইস্কুলের প্রধানশিক্ষক শিবশঙ্কর সেনাপতি ও সাঁকরাইল অনিল বিশ্বাস স্মৃতি মহাবিদ্যালয়ের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধানসহকারী অধ্যাক প্রসেনজিৎ মুখােপাধ্যায়।

পত্রিকার সম্পাদক স্বপন দাস এক বার্তায় বলেছেন, ইতিহাস হল অতীতের সত্য-স্বরূপ এক অনন্ত মানব সমাজের অনির্বাণ দীপশিখা। ইতিহাসে ত্রিকালসূত্রে প্রথিত। ইতিহাস অতীতের অভিজ্ঞতা, বর্তমানের সাধনা ও ভবিষ্যতের ইঙ্গিত। ইতিহাস জানা খুবই জরুরি। এই উদ্দেশ্যে আমার এই উদ্যোগ।