স্প্রিং অফ কালার্স

প্রতিযোগিতা হয়ে গেল আই সি সি আর, নন্দলাল বোস গ্যালারিতে। উপস্থিত ছিলেন শুভাপ্রসন্ন, সমীর আইচ, বাদল পাল প্রমুখ বিশিষ্টজন।

Written by SNS Kolkata | June 27, 2022 3:25 pm

এই সময়ে নবীন প্রজন্মের শিল্পীরা কলাশিল্পের প্রচার ও প্রসারে নিজেদের উৎসর্গ করেছেন। এঁদের একজন শিল্পী অঙ্কিতা দে ভৌমিক। যাঁর গড়া সংস্থার নাম আর্ট ক্রিয়েটিভাস। এই সংস্থ গড়ে তুলতে নিজের পরিবারকে পাশে পেয়েছেন শিল্পী।

সম্প্রতি এই সংস্থার প্রদর্শনী ও প্রতিযোগিতা হয়ে গেল আই সি সি আর -এর নন্দলাল বোস গ্যালারিতে। প্রায় ষাটজন শিল্পীর অংশগ্রহণে। উপস্থিত ছিলেন শুভাপ্রসন্ন, সমীর আইচ, বাদল পাল, দেবব্রত চক্রবর্তী প্রমুখ বিশিষ্টজন।

অতিথি শিল্পীরা ছিলেন বিমান নাগ, অচিন্ত্য হাজরা, গৌতম সরকার এবং তপন প্রামাণিক। উপস্থিত ছিলেন মনের মিলন সংস্থার সম্পাদিকা শ্যামা দাস। পুরস্কৃত শিল্পীদর তালিকাও দীর্ঘ।

জলরঙে পরথম, দ্বিতীয় এবং তৃতীয় হয়েছেন যথাক্রমে শুভঙ্কর বণিক, আকাশদীপ ভাওয়াল এবং দেবাশিস দাসপাল। অ্যাক্রিলিক তেলরঙ এবং মিশ্র মাধ্যমে তিনজন শিল্পী যথাক্রমে শম্ভু প্রসাদ রায়, অমিত গাঙ্গুলি ও অনুপম পাল।

কালি কলম ও পেন্সিলের কাজে পুরস্কৃত অনিন্দিতা বিশ্বাস রায়, সংহিতা ব্যানার্জি ও বিনীতা কর্মকার। তিনজন মহিলা শিল্পী তাঁদের কাজের জন্য পুরস্কৃত হয়েছিলেন। তাঁরা হলেন সাধনা রায়, শিউলি সাহা এবং দেবীক বসুষ নতুন প্রজন্মের পুরস্কৃত তিন শিল্পীরা অদিতি পাঁজা, পারু অধিকারী এবং অরিত্র মুখার্জি।

এছাড়া বহু পুরস্কারে ভূষিত হয়েছেন অনেক শিল্পী। বিশেষ পুরস্কারে ভূষিত হয়েছেন দেবলীনা ভদ্র, মিঠু সরকার, তানভি পারেখ ও রূপা ঘোষ। চিত্র , আলোকচিত্র, ভাস্কর্য ইত্যাদির অনবদ্য সম্ভারে সুমজ্জ্বল এই প্রদর্শনী।

যাকে স্প্রিং অফ কালার্স নাম দেওয়া হয়েছে। এই সময়ের শিল্পভাবনার গতিপ্রকৃতির প্রবাহিত রূপ ধরা পড়েছে এই প্রদর্শনীতে।