করােনা পরিস্থিতিতে দুর্গাপুজো নিয়ে রাজ্যকে চিঠি কেন্দ্রের

করােনা পরিস্থিতি আগামীদিনে উদ্বেগের কারণ হয়ে উঠতে পারে। সে কারণে উৎসবের মরশুমে দেশজুড়ে করােনার বিধি নিষেধ চালু রাখার নির্দেশ দিল কেন্দ্র।

Written by SNS Delhi | August 5, 2021 1:03 pm

দুর্গা প্রতিমা(Photo@Arnab Biswas/SNS)

করােনা পরিস্থিতি আগামীদিনে উদ্বেগের কারণ হয়ে উঠতে পারে। সে কারণে উৎসবের মরশুমে দেশজুড়ে করােনার বিধি নিষেধ চালু রাখার নির্দেশ দিল কেন্দ্র। দুর্গাপুজা সহ গণেশ চতুর্থী, জন্মাষ্টমীতে বিধি নিষেধ বহাল থাকার কথা জানিয়ে রাজ্য সরকারগুলিকে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।

করােনা পরিস্থিতির কথা মাথায় রেখে উৎসবের মরশুমে যাতে করােনা বিধি নিষেধ কোনওভাবে শিথিল না হয় এমনটাই উল্লেখ করা হয়েছে কেন্দ্রের পাঠানা চিঠিতে। তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে চলতি মাসেই। অক্টোবরে করােনার তৃতীয় ঢেউ দেশজুড়ে শিখরে পৌছাতে পারে।

ইতিমধ্যে রাজ্যে করােনার ডেল্টা সংক্রমণ ধরা পড়েছে। ফলে বিষয়টিকে যাতে হাল্কাভাবে নেওয়া হয় তার জন্য এখন থেকেই তৎপর হয়েছে কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গে দুর্গাপুজো বড় উৎসবের চেহারা নিয়েছে। করােনার দ্বিতীয় ঢেউ এখনও শেষ হয়ে যায়নি। দেশের আটটি রাজ্যের ৪৪ টি জেলায় আর ফ্যাক্টর ক্রমশ বাড়ছে।

এমতাবস্থায় আগে ভাগেই উৎসবের মরশুমে যাতে করােনাকে হাল্কা ভাবে না নেওয়া হয় সেকথা স্মরণ করিয়ে দিল কেন্দ্র। ফলে রাজ্যে দুর্গাপুজোর উদ্যোক্তারা কিভাবে এবার দুর্গাপুজো করবেন তাই নিয়ে নতুন করে আলােচনা শুরু হয়ে গেল। এখনও দেশের সিংহভাগ মানুষ ভ্যাকসিন পাননি।

ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন দেওয়ার কাজ শেষ করার কথা বলা হলেও বাস্তবে ভ্যাকসিন যে হারে দেওয়া হচ্ছে তাতে করে আরও ঠিক কতদিন সময় লাগবে সবাইকে ভ্যাকসিন দিতে তা নিয়ে অন্তহীন আলােচনা চলছে। সেইসঙ্গে করােনার তৃতীয় ঢেউ নিয়ে আলােচনা শুরু হয়েছে।

এদিকে রাজ্য এখন বানভাসি। সব মিলিয়ে চিড়ে চ্যাপ্টা অবস্থা রাজ্যের আম জনতার। করােনাবিধি মেনে চলার জন্য রাত্রি ৯ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত পুলিশের নজরদারিও বেড়েছে।

ইতিমধ্যে নাকতলা উদয়ন সংঘের তরফে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, এবার পুজোর বাজেট কাটছাঁট করে সাধারণ মানুষ যাতে ভ্যাকসিন পেতে পারেন তার ব্যবস্থা করনে পুজো কমিটি। খুঁটি পুজো শুরু হয়ে গিয়েছে। পুজোর আর বেশিদিন বাকি নেই। এমনই এক সময়ে ফের রাজ্যকে করােনাবিধি মেনে চলার সতর্কতা পাঠাল কেন্দ্র।