ছৌ নাচ থেকে বার্তা পাঠানোর বিবর্তন, চরকা রানির বুনোন মন্ডপসজ্জার বৈচিত্র্য দেখতে চন্দননগরে জনজোয়ার

৪৭ তম বর্ষে দৈবক পাড়ার মন্ডপ সজ্জার থিম পুরুলিয়ার গজাবুরুর দেশে। এবারে এখান পুরুলিয়ার ছােট্ট শিল্পীদের হাতে তৈরি ছৌ নাচের মুখােশে ফুটে উঠেছে মন্ডপ সজ্জা।

Written by SuShobhan Banerjee Hooghly | November 6, 2019 1:33 pm

চন্দননগরের জগদ্ধাত্রী পুজো (Photo: iStock)

৪৭ তম বর্ষে দৈবক পাড়ার মন্ডপ সজ্জার থিম পুরুলিয়ার গজাবুরুর দেশে। এবারে এখান পুরুলিয়ার ছােট্ট শিল্পীদের হাতে তৈরি ছৌ নাচের মুখােশে ফুটে উঠেছে মন্ডপ সজ্জা। পাশাপাশি বিশেষ আকর্ষণ হিসাবে পুরুলিয়ার ছৌ শিল্পীদের মন মাতানাে নাচ।

এ বিষয়ে দৈবক পাড়া বারােয়ারির সম্পাদক অমিত ঘােষ বলেন, পুরুলিয়ার ছৌ শিল্পকে সকলের সামনে তুলে ধরাই তাদের এবারের উদ্দেশ্য। অন্যদিকে পুরুলিয়ার ছৌ শিল্পী কাঞ্চন রায় বলেন সকলের পুরুলিয়া যাওয়া সম্ভব হয় না। তাই এখানে বিভিন্ন এলাকার মানুষের সামনে এই শিল্পকে তুলে ধরতে তারাও খুবই খুশি।

অন্যদিকে চন্দননগর নিয়ােগী বাগান বারােয়ারির এবারে ৩১ তম বর্ষের মন্ডপ সজ্জার থিম চরকা রানির বুনােন। এখানে রেশম সুতাে, যন্ত্রা, মাকু প্রভৃতির মাধ্যমে মন্ডপ সজ্জা সাজানাে হয়েছে। মন্ডপের প্রথমে বাবুই পাখির বাসা বানানাে দেখানাের পাশাপাশি মূল মন্ডপে বাবুই পাখির বাসায় রয়েছেন মা জগদ্ধাত্রী। কমিটির সদস্যদের কথায় মা জগদ্ধাত্রী কি ভাবে এই জগৎ সংসারকে একই সুতােয় বুনে চলেছেন তাই মন্ডপ সজ্জায় দেখানাে হয়েছে।

পাশাপাশি চন্দননগর অম্বিকা অ্যাথলেটিক ক্লাবের জগদ্ধাত্রী পুজোর এবছর সুবর্ণ জয়ন্তী বর্ষের মন্ডপ সজ্জার থিম বার্তা পাঠানাের বিবর্তন। এখানে বিভিন্ন সময়ের বিশেষ বিশেষ খবরের কার্টিং দিয়ে একটি পাল তােলা নৌকা তৈরি করা হয়েছে। পাশাপাশি মন্ডপের ভিতরে তুলে ধরা হয়েছে শুরুর সময়ের ছাপাখানা থেকে টেলিফোন। এছাড়াও বার্তা পাঠানাের বিভিন্ন মাধ্যম যেমন পায়রার মুখে করে চিঠি আনা থেকে ডাকহরকরা। আবার রেডিও, খবরের কাগজ, টেলিভিশন থেকে হালের মােবাইল ফোন।

তবে বিদ্যুৎ পর্ষদ এবছর মাশুল অনেকটাই বাড়িয়ে দেওয়ার চন্দননগরের জগদ্ধাত্রী পুজো কমিটিগুলাে আলােক সজ্জার থেকে মন্ডপ সজ্জাতেই বেশি জোর দিয়েছে। মূলত চন্দননগরের জগদ্ধাত্রী পুজো আলােক সজ্জার জন্যই বিখ্যাত। আর এবছর তাই বিসর্জনের শােভাযাত্রাতে আলাের কাজ দেখতে চাইছে প্রায় তিনটি পুজো কমিটি থেকে আলােক শিল্পীরা। ফলে পুজোর দিনগুলিতে মানুষের ঢল নেমেছে।

এবছর বেশ কিছু মন্ডপ মানুষের মন টেনেছে, বহু দর্শনার্থীর দুর্গা পুজোয় কলকাতায় গিয়ে ভিড়ের মাঝে মন্ডপ দেখা হয়ে ওঠে না। চন্দননগরে তারা সেই সাধ পূরণ করে নেন।