আগামী বছর হচ্ছে না বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন

আগামী বছর হচ্ছে না বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। এখন থেকে দু’বছর অন্তর এই সম্মেলন হবে।

Written by SNS Kolkata | June 27, 2019 1:08 pm

Kolkata: West Bengal Chief Minister Mamata Banerjee and other dignitaries at Bengal Global Business Summit (BGBS) 2019 in Kolkata, on Feb 7, 2019. (Photo: Kuntal Chakrabarty/IANS)

আগামী বছর হচ্ছে না বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। এখন থেকে দু’বছর অন্তর এই সম্মেলন হবে। বুধবার বিধানসভায় একথা ঘােষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূল ক্ষমতায় আসার পর থেকে প্রায় দশ লক্ষ কোটি টাকা বিনিয়ােগ এসেছে কিন্তু শুধু বিনিয়ােগ এলেই হল না। মউ স্বাক্ষরের পর ডিপিআর তৈরি হতে বেশ কিছুটা সময় লেগে যায়।

এ পর্যন্ত যতটা বিনিয়ােগের কথা হয়েছে, তার মধ্যে পঞ্চাশ শতাংশের মতাে কাজ হয়েছে বলে বিধানসভায় জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যে কোনও বিনিয়ােগের সুফল বুঝতে বেশ খানিকটা সময় লাগবে। সেই কারণেই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন দু’বছর অন্তর করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

তবে মুখ্যমন্ত্রীর এই যুক্তি মানতে নারাজ বিরােধীরা। রাজ্যে শিল্প লগ্নি নেই বলে বহুদিন ধরেই রাজ্য সরকারের সমালােচনা করছে বিরােধী রাজনৈতিক দলগুলি।

বামফ্রন্টের নেতা সুজন চক্রবর্তী বলেন, প্রতি বছর বিনিয়ােগ নিয়ে রাজ্য সরকার নানা বিবৃতি দিলেও তার কোনও চিহ্ন দেখতে পাওয়া যায় না। এই ব্যর্থতা থেকে দৃষ্টি ঘােরাতেই বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন দু’বছর অন্তর করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।