গত দুই দশকে গাড়ি বিক্রিতে রেকর্ড পতন

ভারতে গাড়ি শিল্পে মন্দা অব্যাহত। টানা দশ মাস দেশের গাড়ি বিক্রি নিম্নমুখী। অগাস্ট মাসে গত দুই দশকে মাসিক গাড়ি বিক্রিতে রেকর্ড পতন হয়েছে।

Written by SNS New Delhi | September 10, 2019 4:55 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

ভারতে গাড়ি শিল্পে মন্দা অব্যাহত। টানা দশ মাস দেশের গাড়ি বিক্রি নিম্নমুখী। অগাস্ট মাসে গত দুই দশকে মাসিক গাড়ি বিক্রিতে রেকর্ড পতন হয়েছে। এর আগে ১৯৯৭-৯৮ সালে এই পরিমাণ গাড়ি বিক্রি কমেছিল ভারতে। গাড়ি বিক্রিতে দুই দশকে রেকর্ড পতন দেখছে দেশ।

২০১৯ সালের অগাস্ট মাসে গাড়ির বিক্রি কমেছে ৩১.৫৭ শতাংশ। গত মাসে গােটা দেশে মােট ১৯৬,৫২৪টি গাড়ি বিক্রি হয়েছে। ২০১৮ সালের অগাস্ট মাসে গােটা দেশে মােট ২৮৭,১৯৮টি গাড়ি বিক্রি হয়েছিল। দেশে যাত্রীবাহী গাড়ি বিক্রি কমছে ৪১.০৯ শতাংশ। গত মাসে গােটা দেশে ১১৫,৯৫৭টি যাত্রীবাহী গাড়ি বিক্রি হয়েছে।

২০১৮ সালের অগাস্ট মাসে গােটা দেশে বিক্রি হওয়া যাত্রীবাহী গাড়ির সংখ্যা ছিল ১৯৬,৮৪৭। যদিও ইউটিলিটি গাড়ি বিক্রি কমেছে মাত্র ২.২ শতাংশ। ২০১৯ সালের অগাস্ট মাসে গােটা দেশে মােট ৭১.৪৭৮টি ইউটিলিটি গাড়ি বিক্রি হয়েছে। অগাস্ট মাসে ভ্যান বিক্রি কমেছে  ৪৭.৩৬ শতাংশ। ২০১৮ সালে অগাস্ট মাসে ১৭,২৬৬ টি ভ্যান বিক্রি থেকে কমে গত মাসে গােটা দেশে ৯,০৮৯টি ভ্যান বিক্রি হয়েছে।

শুধুমাত্র চার চাকা নয়, দুইচাকার বাজারেও মন্দা অব্যাহত। ২০১৯ সালের অগাস্ট মাসে গােটা দেশে দুই চাকা গাড়ি বিক্রি কমেছে ২২.২৪ শতাংশ। ২০১৮ সালের অগাস্ট মাসে দেশে মােট, ৯৪৭,৩০৪টি স্কুটার, মােটরসাইকেল ও মােপেড বিক্রি হয়েছিল। ২০১৯ সালের অগাস্ট মাসে সেই সংখ্যা কমে হয়েছে ১,৫১৪,১৯৬। এর মধ্যে স্কুটার ও মােটরসাইকেল বিক্রি কমেছে ২২শতাংশ আর মােপেড বিক্রি কমেছে ২১ শতাংশ।

একই সাথে অগাস্ট মাসে বাণিজ্যিক গাড়ি বিক্রি কমেছে। ২০১৯ সালের অগাস্ট মাসে গােটা দেশে মাঝারি ও ভারি বাণিজ্যিক গাড়ি বিক্রি কমেছে ৫৪.৩ শতাংশ। গত মাসে গােটা দেশে মােট ১৫,৫৭৩ টি মাঝারি ও ভারি বাণিজ্যিক গাড়ি বিক্রি হয়েছে। ২০১৮ সালের অগাস্ট মাসে এই সংখ্যাটি ছিল ৩৪,০৭৩। হলকা বাণিজ্যিক গাড়ি বিক্রি কমেছে ২৮.২১ শতাংশ।

সব মিলিয়ে ২০১৯ অগাস্ট মাসে গােটা দেশে ১,৭৩২,০৪০টি গাড়ি বিক্রি হয়েছে। ২০১৮ সালের অগাস্ট মাসে এই সংখ্যাটি ছিল ১১,৫৭০,৪০১। সব মিলিয়ে গত মাসে গাড়ি বিক্রি কমেছে ১৫,৮৯ শতাংশ।