বাজারে মন্দার জেরে, মারুতি দু’দিনের জন্যে বন্ধ রাখছে দি’টি কারখানা

মন্দার করাল গ্রাসে ভারতে গাড়ি শিল্প। উৎসবের মরশুমেও চাহিদা বাড়ার কোনও আশা না থাকায় উৎপাদনে আরও কাটছাঁট করেছে মারুতি সুজুকি।

Written by SNS New Delhi | September 5, 2019 3:07 pm

মারুতি সুজুকি (Photo: iStock)

মন্দার করাল গ্রাসে ভারতে গাড়ি শিল্প। গত আগস্টে বিক্রির পরিসংখ্যানে এই শিল্পক্ষেত্রের সঙ্কটের ছবি আরও প্রকট হয়ে উঠেছে। উৎসবের মরশুমেও চাহিদা বাড়ার কোনও আশা না থাকায় উৎপাদনে আরও কাটছাঁট করেছে মারুতি সুজুকি। আর তাই এবার গত দশ বছরে প্রথম দু’দিনের জন্য উৎপাদন স্থগিত রাখার সিদ্ধান্ত নিল সর্ববৃহৎ গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি সুজুকি ইন্ডিয়া।

সংস্থার তরফে জানানাে হয়েছে, হরিয়ানার মানেসর ও গুরুগ্রাম কারখানায় আগামী ৭ ও ৯ সেপ্টেম্বর গাড়ির উৎপাদন বন্ধ রাখা হবে। এক বিবৃতিতে মারুতি জানিয়েছে, এই দু’দিন তারা ‘নাে প্রােডাকশন ডে’ হিসেবে পালন করবে। দেশজুড়ে গাড়ি উৎপাদন শিল্পে তীব্র মন্দার জেরেই মারুতি এই সিদ্ধান্ত নিয়েছে বলে মত ওয়াকিবহাল মহলে।

গত আগস্টে তাদের তিনটি প্ল্যান্টেই গাড়ি উৎপাদন হ্রাস করেছে ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি উৎপাদক সংস্থাটি। গত সাত মাস ধরেই ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে দেশের সর্ববৃহৎ গাড়ি প্রস্তুতকারী সংস্থাকে। শেষবার, চলতি বছরের জানুয়ারি মাসে লাভের মুখ দেখেছিল এই সংস্থা। সেবার মাত্র ০.২ শতাংশ বৃদ্ধি পেয়েছিল সংস্থার বিক্রি। কিন্তু, তারপর থেকে ধারাবাহিকভাবে পতনের সম্মুখীন হতে হচ্ছে মারুতিকে।

এর মধ্যে, আগস্ট মাসেই উৎপাদন হার প্রায় ৩৪ শতাংশ কমিয়ে দিয়েছিল এই সংস্থা। শেয়ার মার্কেটে জমা দেওয়া তথ্যে মারুতি সুজুকি জানিয়েছে, গত আগস্টে তারা ১,১১,৩৭০ ইউনিট গাড়ি উৎপাদন করেছে। যার গত বছরের এই সময়ের তুলনায় ৩৩.৯ শতাংশ কম। ২০১৮ সালের আগস্টে ১,৬৮,৭২৫ ইউনিট গাড়ি উৎপাদন করেছিল তারা।

উল্লেখ্য, আগস্টে দেশে মারুতির গাড়ি বিক্রি গত বছরের তুলনায় কমেছে প্রায় ৩৫.৯ শতাংশ। ওই মাসে মাত্র ৯৪,৭২৮ ইউনিট গাড়ি বিক্রি হয়েছে তাদের। সেপ্টেম্বরে পশ্চিম ভারতে গণেশ চতুর্থী এবং দক্ষিণ ভারতে ওনাম পালিত হয়। সারা বছরে দেশের মােট যাত্রীবাহী গাড়ি বিক্রির এক-তৃতীয়াংশ এই উৎসবের মরশুমে হয়। ফলে সারা বছরের তুলনায় জুলাই-আগস্টে সংস্থাগুলি বেশি সংখ্যায় গাড়ি উৎপাদন ও ডিলারদের বিক্রি করে থাকে। এমন একটি সময়ে গাড়ির উৎপাদন ও বিক্রিতে মন্দা  গােটা শিল্পক্ষেত্রের মন্দার প্রতিফলন।