ভারত থেকে ব্যবসা গােটাচ্ছে ফোর্ড

ফোর্ড মােটর্স ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। বৃহস্পতিবার সংস্থার তরফে রীতিমতাে বিবৃতি দিয়ে এমনটাই জানানাে হয়েছে।

Written by SNS Delhi | September 10, 2021 6:33 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

আমেরিকার গাড়ি প্রস্তুতকারী সংস্থা ফোর্ড মােটর্স ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। বৃহস্পতিবার সংস্থার তরফে রীতিমতাে বিবৃতি দিয়ে এমনটাই জানানাে হয়েছে। গুজরাত এবং চেন্নাইয়ের দু’টি কারখানায় এদিন থেকে উৎপাদন বন্ধ করে দেওয়া হচ্ছে।

এর আগে আমেরিকার আরও একটি সংস্থা জেনারেল মােটর্স ২০১৭ সালে ভারতে গাড়ি উৎপাদন বন্ধ করে দিয়েছিল। গাড়ি ব্যবসায়ে লাভ না হওয়ায় এই সিদ্ধান্ত জানানাে হল। চলতি অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকের মধ্যে গুজরাতের কারখানা এবং আগামী অর্থবর্ষে দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে চেন্নাইয়ের কারখানা।

ভারতে এই সংস্থার গাড়ি উৎপাদন বন্ধ হয়ে গেলেও গাড়ি রফতানি কিন্তু জারি থাকবে। বিপুল খরচের জেরে ভারতের কারখানা চালানাের জন্য বিগত ১০ বছরে প্রায় ২০০ কোটি ডলার লােকসান হয়েছে ফোর্ডের। চেষ্টা করা হয়েছিল ভারতে ব্যবসাটিকে লাভজনক করার। যদিও শেষমেশ সেই উদ্যোগ সফল না হওয়ায় কারখানা বন্ধ করা ছাড়া কোনও উপায় ছিল না।