ভারতীয় চলচ্চিত্রের প্রবাদপ্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় প্রয়াত

যতদিন ভারতীয় সিনেমা থাকবে, বাংলা সিনেমা থাকবে ততদিন দর্শক আর চলচ্চিত্রপ্রেমী মানুষদের অন্তরে বেঁচে থাকবেন প্রবাদপ্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

Written by Arnab Biswas Kolkata` | November 15, 2020 9:19 pm

সৌমিত্র চট্টোপাধ্যায় (File Photo: IANS)

“ফাইট কোনি ফাইট” বলা ক্ষীরদা’র ফাইটিং স্পিরিট বাঙালি চলচ্চিত্রপ্রেমীরা দেখেছিল সিনেমার পর্দায়। ঠিক তেমনভাবে দীর্ঘ চল্লিশ দিন ধরে জীবন এবং মৃত্যুর সাথে লড়াই করলেন ‘ক্ষীরদা’ অর্থাৎ ভারতীয় চলচ্চিত্র তথা বাংলা চলচ্চিত্রের প্রবাদপ্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। জীবন থেমে থাকে না লড়াই প্রতিনিয়তই চলতে থাকে। মৃত্যুর সামনে নতজানু হতে সকলকে এক না একদিন। আজ দুপুর ১২:১৫ মিনিটে না ফিরে আসার দেশে চলে গেলেন তিনি। মৃত্যুকালে তার বয়েস হয়েছিল ৮৫ বছর।

করোণায় আক্রান্ত হয়ে অক্টোবরের প্রথম সপ্তাহে সৌমিত্র চট্টোপাধ্যায় হাসপাতালে ভর্তি হন। করোনা থেকে দু’সপ্তাহের ভেতর মুক্ত হয়েছিলেন আমাদের সবার প্রিয় ‘ফেলুদা’ কিন্তু করোণা পরবর্তী নানান শারীরিক জটিলতা তাকে আস্তে আস্তে মৃত্যুর মুখে নিয়ে যায় ডাক্তারদের হাজার চেষ্টা সত্ত্বেও।

উত্তম কুমারের সমসাময়িক সৌমিত্র চট্টোপাধ্যায় বাঙালি দর্শকদের মনের মনিকোঠায় নিজের এক আলাদা স্থান করে নিয়েছেন। তিনি প্রায়ই বলতেন অভিনয় তার জীবনের অক্সিজেনের মত, “অভিনয় করছি বলেই তো সুস্থ আছি”।

তার জন্যই হয়তো করোনা সতর্কতার মধ্যেও ক্যামেরা থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে পারেননি। লকডাউনের পরে নিজের আত্মজীবনী মূলক ডকুমেন্ট্রি চলচ্চিত্র ‘অভিযান’র শুটিং করেন।

দীর্ঘ প্রায় ছয় দশকের অভিনয় জীবনে প্রায় ২৫০টির বেশি ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র। সত্যজিৎ রায় থেকে শুরু করে নতুন প্রজন্মের পরিচালকদের চলচ্চিত্রেও স্বাচ্ছন্দ্যের সঙ্গে অভিনয় করে গেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। উল্লেখ্য, সত্যজিৎ রায় পরিচালিত ৩৪ টি চলচ্চিত্র ভেতর প্রায় ১৪ টি চলচ্চিত্র অভিনয় করেছেন সৌমিত্র। ১৯৫১ সালে সত্যজিৎ রায় পরিচালিত ‘অপুর সংসার’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় জীবনের পথ চলা শুরু সৌমিত্র চট্টোপাধ্যায়ের।

যতদিন ভারতীয় সিনেমা থাকবে, বাংলা সিনেমা থাকবে ততদিন দর্শক আর চলচ্চিত্রপ্রেমী মানুষদের অন্তরে বেঁচে থাকবেন প্রবাদপ্রতিম অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।