শুধু আনন্দের নয়, মুহূর্তটা গর্বের: নন্দিতা

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ‘মিরান্ডা হাউস’ দেশের মধ্যে এক নম্বর কলেজের র‍্যাঙ্কে থাকা নিয়ে বলি অভিনেত্রী নন্দিতা দাস জানান, ‘এটা গর্বের মুহূর্ত’।

Written by SNS Mumbai | September 30, 2021 7:00 pm

বলি অভিনেত্রী নন্দিতা দাস (Photo: IANS)

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ‘মিরান্ডা হাউস’ দেশের মধ্যে এক নম্বর কলেজের র‍্যাঙ্কে থাকা নিয়ে বলি অভিনেত্রী নন্দিতা দাস জানান, ‘এটা গর্বের মুহূর্ত’। কেননা, তার আলমা-ম্যাটার মিরান্ডা হাউস ‘ দেশের এক নম্বর কলেজের র‍্যাঙ্ক পেয়েছে।

উল্লেখ্য , শুধু এই বছর নয়, দিল্লি বিশ্ববিদ্যালয়ের ‘মিরান্ডা হাউস’ কলেজ গত পাঁচ বছর ধরে ন্যাশানাল ইন্সটিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের (এনআইআরএফ) মুল্যায়ন তালিকার শীর্ষেই রয়েছে। এই বছরের মূল্যায়ন তালিকার শীর্ষেও ‘মিরান্ডা হাউস’ কলেজের নাম রয়েছে।

বলি অভিনেত্রী তথা পরিচালক নন্দিতা দাস বলেন, ‘মিরান্ডা হাউস কলেজের ছাত্রী বলে আনন্দিত। দেশের মধ্যে আমার কলেজ শীর্ষতম স্থানে রয়েছে এটা জেনে আপ্লুত। কি ভাবে এই র‍্যাঙ্কিং হয় সেটা নিয়ে আমার কোনও ধারণা নেই, তবে এই কলেজের প্রাক্তন ছাত্রী হিসেবে এই মুহূর্তটা শুধু আনন্দের নয়, গর্বেরও।

তিনি কলেজের ফেলে আসা দিনগুলাের স্মৃতিচারণ করে বলেন, ‘মিরান্ডা হাউজ কলেজ থেকে ভূগােলে স্নাতক হই। নাটকে আগ্রহ থাকায় আমি সক্রিয়ভাবে যােগদান করতাম। তবে এক্সট্রা কারিকুলাম অ্যাক্টিভিটিজের জন্য কোনওদিন ক্লাস ফাকি দিতাম না। ক্লাসে উপস্থিতির সংখ্যাও সব থেকে বেশি থাকত। তখন একটা সময় ছিল, যখন আমি পথনাটিকা, নাচ, গান করতাম।

ফলে কলেজ শেষ হওয়ার পরই কলেজ থেকে বেরিয়ে যেতাম। তিনি বলেন, মিরান্ডা হাউসেই আমার রাজনীতিতে হাতে খড়ি। নির্দল প্রার্থী হিসেবে কলেজ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলাম। বন্ধুদের সঙ্গে প্রচার চালাতাম, স্লোগান লিখতাম, দেওয়ালে সাঁটতাম। ওই নির্বাচনে জয়ী হওয়ার একটা আলাদা আনন্দ ছিল।