নীনার অভিজ্ঞতা

বলি পাড়ায় কাস্টিং কাউচ শব্দ দুটো এতটাই প্রচলিত যে, মুম্বই শহরের আনাচে কানাচে ঘরে ঘরে ছােটো ছােটো শিশুরাও পরিচিত।কাস্টিং কাউচ এখনও রয়েছে, শুধু রূপ বদলেছে।

Written by SNS Mumbai | June 19, 2021 7:58 pm

অভিনেত্রী নীনা গুপ্তা (Photo: IANS)

বলি পাড়ায় কাস্টিং কাউচ শব্দ দুটো এতটাই প্রচলিত যে, মুম্বই শহরের আনাচে কানাচে ঘরে ঘরে ছােটো ছােটো শিশুরাও পরিচিত। কাস্টিং কাউচ এখনও রয়েছে, শুধু রূপ বদলেছে। কখনাে কখনাে অভিনেত্রীদের কাস্টিং কাউচের ফঁদে পড়তে হয়েছে, কিন্তু তারা হজম করে গেছেন– এমনটা তাে হতেই পারে ভেবে নিয়ে।

কিন্তু বলি অভিনেত্রী নীনা গুপ্তা ব্যতিক্রম। তার আত্মজীবনী ‘সাচ কচ্ছ তাে’তে নিজের জীবনের একাধিক কথা, অভিজ্ঞতা নিয়ে লিখেছেন। তিনি বলেছেন, একজন প্রযােজকের প্রস্তাব শুনে তার স্ত্রীরের রক্ত ঠান্ডা হয়ে জমে যাওয়ার মতাে পরিস্থিতি হয়েছিল।

ওই প্রযােজকের নাম প্রকাশ্যে না আনলেও তিনি বলেছেন ওই প্রযােজক তাকে রাতে হােটেলের ঘরে একসঙ্গে থাকার প্রস্তাব দিয়েছিল। ওই ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, দক্ষিণের এক প্রযােজক আমাকে ফোন করে দেখা করতে বলেছিলেন।

তিনি ওই সময় মুম্বইয়ে ছিলেন। যেহেতু হােটেলটি বেশি দূরে নয় তাই, পৃথ্বি থিয়েটারে শুটিং শেষ করে এই দক্ষিণী প্রযােজকের সঙ্গে দেখা করতে যাই। প্রযােজক তাকে হােটেলের ঘরে ডেকে পাঠালে আমি বুঝেছিলাম তিনি অন্য কিছু ইঙ্গিত করছেন। আমি ওপরে যাইনি।

আমি তাকে জানাই, লবিতে এসে আমার সঙ্গে দেখা করতে। নীনা বলেন, প্রযােজক আমার সঙ্গে ঘন্টা খানেক কথা বলার পর তার ছবিতে অভিনেত্রীর বােনের চরিত্র দেওয়ার কথা বলেন। আমি রাজি না হয়ে চলে আসার সময়ে ওই প্রযােজক আমাকে ওই কু প্রস্তাবটি দিয়েছিলেন।