বড় পর্দায় এবার আসতে চলেছে মহিলা গোয়েন্দা

এতদিন ধরে আমরা গল্পে বা রূপালি পর্দায় পুরুষ গােয়েন্দাদের দেখেতেই বেশি অভ্যস্ত। সমাজজীবনের মতাে এখানেও পুরুষ প্রাধান্য। তবে সময়টা পালটেছে। আজ আর কোনও দিক থেকেই পিছিয়ে নেই মেয়েরা।

Written by SNS Kolkata | June 6, 2019 1:31 pm

মিতিন মাসির ভুমিকায় অভিনয় করতে দেখা যাবে কোয়েল মল্লিককে (Photo: IANS)

এতদিন ধরে আমরা গল্পে বা রূপালি পর্দায় পুরুষ গােয়েন্দাদের দেখেতেই বেশি অভ্যস্ত। সমাজজীবনের মতাে এখানেও পুরুষ প্রাধান্য। তবে সময়টা পালটেছে। আজ আর কোনও দিক থেকেই পিছিয়ে নেই মেয়েরা। তাই তাে ফেলুদা থেকে ব্যোমকেশ, কাকাবাবু সহ সবাইকে টেক্কা দিতে পর্দায় আত্মপ্রকাশ ঘটতে চলেছে লেডি গােয়েন্দার।

বাংলা উপন্যাসে পুরুষ গােয়েন্দার কোনও অভাব নেই। সে তুলনায় মহিলা গােয়েন্দার সংখ্যাটা বেশ কম। তবে সুচিত্রা ভট্টাচার্যের উপন্যাসে প্রজ্ঞাপারমিতা মুখােপাধ্যায় ওরফে মিতিন মাসির কথা তাে ভুললে চলবে না।

বইপােকা বাঙালির হৃদয়ে ঘর করে নিয়েছে অনেক আগেই এই মিতিন মাসি। এমন একটি চরিত্রকে এবার বড় পর্দায় তুলে ধরতে চলেছেন পরিচালক অরিন্দম শীল। আজ পর্যন্ত কোনও পরিচালকই এই চরিত্রটিকে নিয়ে কোনও চলচ্চিত্র করেননি অরিন্দমই প্রথম, যিনি মিতিন মাসিকে পর্দায় মেলে ধরতে চাইছেন।

যারা এই চরিত্রের সঙ্গে পরিচিত আর যারা এখনও মিতিন মাসিকে চেনেন না, তাদের সকলের কাছেই মিতিন মাসিকে নতুন করে পৌঁছে দিতে চাইছেন পরিচালক। ছবির নাম ‘মিতিন মাসি’। মুখ্য ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে কোয়েল মল্লিককে।

এবছরের পুজোতেই মুক্তি পাওয়ার কথা ‘মিতিন মাসি’র। সম্প্রতি ছবিটির পােস্টার সােশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন খােদ ছবির পরিচালক। ‘হাতে মাত্র তিনদিন’ গল্পের উপর নির্ভর করে তৈরি হবে এই ছবি।

জানা যাচ্ছে যে, ছবিটি নিয়ে বহুদিন ধরেই লেখিকা সুচিত্রা ভট্টাচার্যের স্বামীর সঙ্গে পরিচালকের কথাবার্তা হয়েছে। মূলত মিতিন মাসি চরিত্রটি লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে কথা বলে। তিনি একজন গৃহিণী এবং অত্যন্ত বুদ্ধিমতী মহিলা।

এর আগে বাংলা সিনেমায় মহিলা গােয়েন্দা নিয়ে সেভাবে কোনও কাজ হয়নি। সেদিক থেকে বিচার করলে ‘মিতিন মাসি’ প্রথম বাংলা মহিলা গােয়েন্দা চলচ্চিত্র হতে চলেছে।

ছবিটির প্রযােজনার দায়িত্বে রয়েছে ক্যামেলিয়া ফিল্মস। অরিন্দম শীল এর আগে ব্যোমকেশের গল্প নিয়ে ছবি করেছেন। এই ছবির হাত ধরেই বাংলা ছবিতে ডেবিউ করতে চলেছেন অভিনেতা বিনয় পাঠক। জানা যাচ্ছে, ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন বিক্রম ঘােষ। চিত্রনাট্য লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত। আগামী জুলাই মাস থেকে ছবিটির শুটিং শুরু হচ্ছে।