গ্র্যামিতে সম্মানিত ভারতীয় সঙ্গীত শিল্পী জাকির হোসেন, শঙ্কর মহাদেবন

Written by SNS February 5, 2024 11:47 am

লস এঞ্জেলেস, ৫ ফেব্রুয়ারি: গ্র্যামির মঞ্চে সম্মানিত হলেন ভারতীয় তারকারা। সম্মানিত হলেন ভারতীয় তবলা বাদক জাকির হোসেন ও সঙ্গীত পরিচালক শঙ্কর মহাদেবন। শঙ্কর মহাদেবন ও জাকির হোসেনের ব্যান্ড ‘শক্তি’ নিবেদিত সেরা মিউজিক অ্যালবাম ‘দিস মোমেন্ট’-এর জন্য এই সম্মানে ভূষিত হন তাঁরা।

উল্লেখ্য, গত বছরের ৩০ জুন প্রকাশিত হয় ‘দিস মোমেন্ট’ অ্যালবাম। এখানে জন ম্যাকলাফলিন গিটার সিন্থ, জাকির হুসেন তবলাবাদক, শঙ্কর মহাদেবন কণ্ঠশিল্পী, ভি সেলভাগণেশ পার্কিউশনিস্ট এবং গণেশ রাজাগোপালন বেহালাবাদক হিসেবে কাজ করেছেন। মোট আটটি গান রয়েছে এই অ্যালবামে। সুসানা বাকা, বোকান্তে, বার্না বয় এবং ডেভিডোর মতো শিল্পীদের সঙ্গে গ্র্যামির জন্য মনোনয়ন পেয়েছিলেন তাঁরা।

অন্যদিকে, জাকির হুসেন ‘পশতু’ ছবিতে তাঁর অসামান্য অবদানের জন্যও গ্র্যামি জিতেছেন। ‘বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স’ এর সম্মান জিতে নেন তিনি। গতবার তৃতীয়বার গ্র্যামি জিতেছিলেন ভারতীয় বংশোদ্ভূত রিকি কেজ।

গ্র্যামি সম্মানে ভূষিত হওয়ার জন্য এই আন্তর্জাতিক উদ্যোক্তা সংস্থা তার অফিসিয়াল এক্স হ্যান্ডেলে ‘শক্তি’ ব্যান্ডকে অভিনন্দন জানিয়েছে। পোস্টে  ভারতীয় তারকাদের একটি ছবিও শেয়ার করা হয়েছে। সেখানে দেখা যায়, মহাদেবন এবং ব্যান্ডের আরেক সদস্য গণেশ রাজাগোপালনকে মঞ্চে উঠে পুরষ্কার গ্রহণ করতে দেখা যাচ্ছে। সেই পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, ‘অভিনন্দন! সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম বিজয়ী – ‘দিস মোমেন্ট’ শক্তি। #GRAMMYs’।

এবার শঙ্কর মহাদেবন এবং জাকির হোসেন ছাড়াও গ্লোবাল মিউজিক অ্যালবাম বিভাগে পুরষ্কৃত হয়েছেন ভি সেলভাগণেশ, গণেশ রাজাগোপালন ও জন ম্যাকলাওলিন। এছাড়া সম্পূর্ণ স্বতন্ত্রভাবে পুরষ্কৃত হয়েছেন ভারতীয় বংশীবাদক রাকেশ চৌরাসিয়া। জাকির হোসেন ও শঙ্কর মহাদেবন পুরষ্কার গ্রহণের সময় বক্তৃতা দেন। সেই বক্তৃতা এখন সামাজিক মাধ্যমে ভাইরাল। পুরস্কার গ্রহণের পর আবেগপ্রবণ হয়ে পড়েন শঙ্কর মহাদেবন। মঞ্চে তিনি বলেন, ‘ধন্যবাদ ছেলেরা। ঈশ্বর, পরিবার, বন্ধুবান্ধব এবং ভারতকে ধন্যবাদ। ভারত, আমরা তোমার জন্য গর্বিত। সর্বশেষে, আমি এই পুরষ্কারটি আমার স্ত্রীকে উত্সর্গ করতে চাই। যাকে আমার সংগীতের প্রতিটি নোট উত্সর্গ করা হয়েছে।’