জাতীয় পুরস্কারে সেরা ‘গুমনামি’, সেরা হিন্দি ছবি ‘ছিছােরে’

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বাংলা ছবির পুরস্কার পেল পরিচালক সৃজিত মুখােপাধ্যায়ের ‘গুমনামি’। শুধুই সেরা ছবি নয়,সেরা চিত্রনাট্য পুরস্কারও পেল এই ছবি।

Written by SNS Delhi | March 23, 2021 9:39 pm

২০২১ এর জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা এবং অভিনেত্রী যথা কঙ্গনা, মনোজ এবং ধনুশ (ছবিঃIANS)

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বাংলা ছবির পুরস্কার পেল পরিচালক সৃজিত মুখােপাধ্যায়ের ‘গুমনামি’। তবে শুধুই সেরা ছবি নয়, সেরা চিত্রনাট্য পুরস্কারও পেল এই ছবি। এই ছবিতে নেতাজির চরিত্রে অভিনয় করেছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছিলেন অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তী।

কৌশিক গঙ্গোপাধ্যায় ‘জ্যেষ্ঠপুত্র’ সেরা চিত্রনাট্যের পুরস্কার পেল। এই ছবিতেও অভিনয় করেছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় সঙ্গে ছিলেন ঋত্বিক চক্রবর্তী। এই ছরি জন্য সেরা আবহসঙ্গীতের পুরস্কার পেলেন সঙ্গীত পরিচালক প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়।

জাতীয় পুরস্কারে সেরা হিন্দি ছবির সম্মান পেল প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের ‘ছিছােরে। ছবিতে সুশান্ত ছাড়াও অভিনয় করেছিল শ্রদ্ধা কাপুর। এই নিয়ে চারবার জাতীয় পুরস্কার পেলেন কঙ্গনা রানাওয়াত।

এবার ‘পঙ্গা’ ও ‘মণিকর্ণিকা’ ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন কঙ্গনা। ‘ভােসলে’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার পেলেন মনােজ বাজপেয়ী এবং দক্ষিণী তারকা ধনুষ। প্রসঙ্গত, সালটা ১৯৭০, উত্তর প্রদেশের ফৈজাবাদে গুমনামি বাবা’র আবির্ভাব নিয়ে দেশে বেশ শােরগােল পড়েছিল।

অনেকেই মনে করেন এই গুমনামি বাবাই নাকি ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। তবে এই ধারণা কতটা সত্যি, তা নিয়েই বিতর্ক রয়েছে। সেই বিতর্ককে সঙ্গে করেই পরিচালক সৃজিত তৈরি করেছিলেন গুমনামি।

ছবির মুক্তি পাওয়ার আগে থেকেই সমালােচনায় পড়েছিলেন সৃজিত। দুই ভাইয়ের মধ্যে সম্পর্ক এবং কেরিয়ারের দ্বদ্ধ। এই বিষয় নিয়ে তৈরি হয়েছিল কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘জ্যেষ্ঠপুত্র’। ছবিটি বক্স অফিসে সফল হয়েছিল।

কৌশিক গঙ্গোপাধ্যায়ের কথায়, ‘খুবই আনন্দ লাগছে। প্রথমেই ধন্যবাদ জানাই সুরিন্দর ফিল্মসকে। বুম্বাদাকে আলাদাভাবে ধন্যবাদ জানাই। ও না থাকলে, এই ছবিটা তৈরি হতাে না। এই পুরস্কার ঋতুদাকে উৎসর্গ করতে চাই।”