দিল্লিতে বাংলা চলচ্চিত্র উৎসব

দ্বাদশ বর্যের এই উৎসবে এগারােটি পূর্ণ দৈর্ঘ্যের এবং পাঁচটি স্বল্প দৈর্ঘ্যের ছবি দেখানাে হচ্ছে। এছাড়াও রয়েছে আলােচনা এবং সিনে কুইজ।

Written by SNS New Delhi | September 16, 2019 4:25 pm

দ্বাদশ বাংলা সিনে উৎসব (Photo: Bengal Association)

দিল্লি বেঙ্গল অ্যাসােসিয়েশন আয়ােজিত ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর তিনদিনব্যাপী ‘দ্বাদশ বাংলা সিনে উৎসব’ চলছে গােল মার্কেটের কাছে বেঙ্গল অ্যাসােসিয়েশনের ‘মুক্তধারা’ প্রেক্ষাগৃহে।

প্রথম দিন থেকেই এই উৎসবে দিল্লির বাঙালিদের উৎসাহ ছিল চোখে পড়ার মতাে। এদিন উপস্থিত ছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত, বরুণ চন্দ, চিরঞ্জিৎ, ইন্দ্রাশিস আচার্য প্রমুখ বিশিষ্ট অভিনেতা-অভিনেত্রী, চিত্রপরিচালক। এছাড়াও উপস্থিত ছিলেন সত্যম রায়চৌধুরী, বীথি চট্টোপাধ্যায় প্রমুখ।

আবীর চট্টোপাধ্যায়, শ্রীলা মজুমদার, শাশ্বত চট্টোপাধ্যায় প্রমুখ অভিনেতারাও থাকছেন এই উৎসবে।

বাংলার বাইরে এটিই সবচেয়ে বড় বাংলা চলচ্চিত্র উৎসব। দ্বাদশ বর্যের এই উৎসবে এগারােটি পূর্ণ দৈর্ঘ্যের এবং পাঁচটি স্বল্প দৈর্ঘ্যের ছবি দেখানাে হচ্ছে। এছাড়াও রয়েছে আলােচনা এবং সিনে কুইজ।

প্রথম দিনের আলােচনা ‘বাংলা সিনেমার বর্তমান ও ভবিষ্যৎ’-এ অংশ নিয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত , চিরঞ্জিৎ ও ইন্দ্রাশিস আচার্য। আলােচনায় বাংলা ছবির প্রযােজনা, দর্শকদের কাছে তার গ্রহণযােগ্যতা, আর্থিক লাভ-ক্ষতি ইত্যাদি প্রসঙ্গ উঠে আসে।

বাংলার বাইরে এই ধরনের উৎসবের আয়ােজন খুব সহজ কাজ নয়। কিন্তু বেঙ্গল অ্যাসােসিয়েশনের সাধারণ সম্পাদক তপন সেনগুপ্ত ও তাঁর সহকর্মীরা বাংলা ভাষা ও সংস্কৃতির প্রসারে নিরন্তর পরিশ্রমের মধ্য দিয়ে এরকম অসাধ্য সাধন করে চলেছেন।

এই ধরনের অনুষ্ঠানগুলিতে সহযােগিতা করার জন্য সুযােগ মতাে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরােধ করবেন বলে জানিয়েছেন অভিনেতা সাংসদ চিরঞ্জিৎ।