সেন্সর বোর্ডের পর কলকাতা হাইকোর্টে ‘গুমনামি’কে ছাড়পত্র

বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার এবং বিচারপতি অরিন্দম মুখােপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ পরিষ্কারভাবে জানিয়ে দেয়, ‘গুমনামি’ রিলিজে বাধা নেই।

Written by SNS Kolkata | September 26, 2019 3:52 pm

গুমনামি চলচ্চিত্রের পোস্টার। (Photo: IMDb)

নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে এখনও বাঙালির আবেগ-উচ্ছ্বাস শেষ হয়নি। যার জলজ্যান্ত প্রমাণ সৃজিত মুখােপাধ্যায় পরিচালিত এবং প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত ছবি ‘গুমনামি’ ঘিরে বিতর্ক। বুধবার দুপুরে এই ছবির স্থগিতাদেশ চেয়ে মামলার রায়দান ঘটল কলকাতা হাইকোর্টে।

বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার এবং বিচারপতি অরিন্দম মুখােপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ পরিষ্কারভাবে জানিয়ে দেয়, ‘গুমনামি’ রিলিজে বাধা নেই। নেতাজি সুভাষচন্দ্র বসুর কীভাবে মৃত্যু হয়েছিল, তার সুনির্দিষ্ট তথ্যপ্রমাণ কারও কাছে নেই। তাহলে নেতাজিকে নিয়ে তথ্য বিকৃত করার অভিযােগ এই ছবিতে আসে কী করে?

মামলাকারীকে বিচারপতিদের পরামর্শ, প্রয়ােজনে তিনি এই বিষয়ে গবেষণা করতে পারেন। উল্লেখ্য, এই সিনেমার সংশ্লিষ্ট বিভাগের অর্থাৎ সেন্সর বাের্ডের ছাড়পত্র অনেক আগেই মিলেছিল। ফরওয়ার্ড ব্লকের এক নেতা দেবব্রত রায় এই ছবিতে নেতাজিকে নিয়ে অবমাননা করা হয়েছে বলে দাবি করে জনস্বার্থ মামলাটি দাখিল করেছিলেন, যাতে ছবির মুক্তি আটকে যায়।

এই ছবিটিতে শুধু ফরওয়ার্ড ব্লকের একাংশ নয়, নেতাজি সুভাষচন্দ্র বসুর পরিবারের কয়েকজনেরও তীব্র আপত্তি ছিল বা আছে। ছবির ট্রেলার রিলিজের পর থেকেই এই বিতর্ক দেখা যায়। তবে বুধবার দুপুরে কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ তা খারিজ করে দেয়। আগামী ২ অক্টোবর দেশজুড়ে বাংলা ও হিন্দি ভাষায় ছবিটি মুক্তি পেতে চলেছে। এই মামলায় পরিচালক সৃজিত মুখােপাধ্যায়ের পক্ষে আইনজীবী ছিলেন রাজদীপ মজুমদার।