ভেন্টিলেশনে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্কট এখনও কাটেনি। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। তবে নতুন করে শনিবারের পর অবস্থার উন্নতি ও অবনতি কোনওটাই হয়নি।

Written by SNS Kolkata | October 28, 2020 3:14 am

সৌমিত্র চ্যাটার্জি (File Photo: IANS)

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্কট এখনও কাটেনি। তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। তবে নতুন করে শনিবারের পর অবস্থার উন্নতি ও অবনতি কোনওটাই হয়নি। রক্তে অনুচক্রিকার পরিমাণ এক রয়েছে। মঙ্গলবার অভিনেতার শারীরিক পরীক্ষা করে দেখা গিয়েছে, কিডনির সমস্যা একই রয়েছে।

বেলভিউ হাসপাতাল সূত্রে জানান হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা আগের থেকে কিছুটা স্থিতিশীল হলেও সঙ্কট দূর হয়নি। সর্বক্ষণ তার পরিস্থিতির ওপর নজর রাখার জন্য এক মেডিক্যাল টিম নিযুক্ত রয়েছে। গত ২২ দিন ধরে বর্ষীয়ান অভিনেতা এই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

পরিবারের সদস্যদের সঙ্গে আলোচনা করে সোমবার সৌমিত্র চট্টোপাধ্যায়কে ‘এন্ডো ট্রাকিয়াল ইনকিউবেশন’ বা বা ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

পরীক্ষা করে দেখা গিয়েছে তার রক্তে ইউরিয়ার পরিমাণ অনেক বেশি রয়েছে। অনুচক্রিকা কম থাকায় রক্ত দিতে হয়েছে তাকে। চিকিৎসকদের টিম জানিয়ে বর্ষীয়ান অভিনেতা এক্স-রে রিপোর্টে নতুন করে প্যাচ দেখা দিয়েছে। সেকেন্ডারি নিমুনিয়া সংক্রমণ হয়েছে বলে আশঙ্কা চিকিৎসকদের।

বয়সজনিত কারণ এবং কো-মর্বিডিটি চিকিৎসায় বাধার কারণ বলেও মনে করছেন তারা। রক্তে হিমোগ্লোবিন ও অনুচক্রিকার পরিমাণ কম ছিল বলে আগেই ব্লাড ট্রান্সফিউশন করা হয়েছে। এখনো শরীরে সোডিয়াম, পটাশিয়ামের পরিমাণ ওঠানামা করছে।

প্রসঙ্গত, করোনগ আক্রান্ত অবস্থায় হাসপাতালে ভর্তি ছিলেন অভিনেতা। কিন্তু গত সপ্তাহে তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে এবং চিকিৎসায় সাড়া দিতে থাকেন তিনি। কিন্তু কয়েকদিন ধরে তাঁর শারীরিক অবস্থা সংকটজনক হয়ে পড়ে। রক্তে অক্সিজেনের পরিমাণ এ পার্থক্য হওয়ায় মাঝেমধ্যেই বাইপ্যাপ সাপোর্টে রাখা হচ্ছিল। কিন্তু এবার তাকে ভেন্টিলেশনে রাখতে হয়।

চিকিৎসকদের মতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক জটিলতা বেড়েছে মস্তিষ্কে সংক্রমণ অভিঘাত ও স্নায়ুবিক অবস্থার জন্য। এর জন্য তার চেতনার মাত্রা ক্রমশ নেমে যাচ্ছে। তবে নতুন করে স্নায়ুবিক অবস্থার অবনতি হয়নি।

হাসপাতাল তরফে দাবি করা হয়েছে স্নায়ুরোগ বিশারদ-সহ সব চিকিৎসকেরা সৌমিত্র চট্টোপাধ্যায়ের চেতনা ফিরিয়ে আনতে ইনটিউবেশন বা ভেন্টিলেশনের উপরই নির্ভর করছেন।