গ্রীষ্মে যত্ন নিন ত্বক এবং চুলের

ঠান্ডা থেকে হঠাত গরম পরে যাওয়ায় আপনার ত্বক ও চুলের যত্নের রুটিনে বেশ কিছুটা বদল আনা প্রয়োজন।

Written by SNS New Delhi | April 18, 2019 9:24 am

নিজের যত্ন নিন (ছবি-Getty Images)

ঠান্ডা থেকে হঠাত গরম পরে যাওয়ায় আপনার ত্বক ও চুলের যত্নের রুটিনে বেশ কিছুটা বদল আনা প্রয়োজন।

শেরিল কস্‌মেকিউটিকালসের ম্যানেজার গুঞ্জন জৈন আইএএনএসকে বলেন

  • জলই আসল-এই গরমে প্রচুর জল পান করার প্রয়োজন।এতে শরীরে জলের ভারসাম্য যেমন বজায় থাকে তেমনই দেহের ভিতরের টক্সিক বর্জ্যগুলিও বেড়িয়ে যায়, ফলত ত্বক পরিষ্কার হয়। কাজে বেরোনোর সময় ব্যাগে নিয়ে নিন একটা ময়শ্চারাইজার এবং বাড়িতে তৈরি ফ্লেভার্ড জল।নিয়ম করে সারাদিন শরীর ও ত্বককে পানীয় দিন।
  • ব্যবহার করুন সানস্ক্রিন-কখনোই সঠিক SPFসহ সানব্লক ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না।আমরা সকলেই সানব্লক সম্পর্কে অবগত হলেও সঠিক পরিমাণে তা ব্যবহার করাও প্রয়োজন।রাস্তায় বেরোনোর ১৫-২০ মিনিট আগে সানব্লক ব্যবহার করুন এবং প্রয়োজনমতো তা সারাদিনে পুনর্ব্যবহার করুন।প্রতিদিন নিয়ম করে সানব্লক ব্যবহার করুন।
  • পার্লার ট্রিটমেন্ট– মাসে একবার অ্যান্টি-ডালনেস অথবা ডি-ট্যানিং ফেশিয়াল করাতে পারেন।এতে আপনার ত্বক অনেক সহজে গরমের সঙ্গে লড়াই করতে পারবে।রুক্ষতা এবং ট্যান কমানোর জন্য ত্বককে বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।
  • এক্সফোলিয়েশন– ত্বকের মৃত কোষগুলিকে পরিষ্কার করে নেওয়া দরকার, এতে ত্বক ভাল এবং মোলায়েম হয়।প্রতিদিন হাইড্রেটিং ফেস ওয়াশ এবং এক্সফোলিয়েটর দিয়ে মুখ অতি অবশ্য পরিষ্কার করুন।ঘাম এবং তেল পরিষ্কার করার জন্য গ্রীষ্মে ত্বক ক্লেঞ্জিং এবং তরতাজা করা দরকার।

ম্যাট্রিক্স ইন্ডিয়ার জেনারেল ম্যানেজার মেলরয় ডিকসন দিলেন চুলের যত্ন নেওয়ার টিপস

  • হিটিং টুলস ব্যবহার বন্ধ করুন– গ্রীষ্মের উত্তাপ আপনার চুলকে ঘর্মাক্ত করে এবং আর্দ্রতা চুলকে ফ্রিজি করে। তাই হেয়ার আয়রন বা ব্লো ড্রায়ারের মত হিট স্টাইলিং প্রোডাক্ট ব্যবহার না ক্রাই ভাল।পরিবর্তে হেয়ার জেল,ওয়্যাক্স বা স্প্রে ব্যবহার করতে পারেন।
  • হেয়ার হাইড্রেটিং এবং ফ্রিজ কন্ট্রোলিং প্রোডাক্ট ব্যবহার করুন-গ্রীষ্মে আপনার চুল শুষ্ক এবং ফ্রিজি হয়ে যায়।এই সমস্যাগুলি কমানোর জন্য সঠিক প্রোডাক্ট ব্যবহার করা দ্রকার।চুলকে ময়শ্চারাইজ করা দরকার।এছাড়াও সিরাম এবং লিভ-ইনস ব্যবহার করুন।
  • শ্যাম্পু ও কন্ডিশনার-গরমে প্রতিদিন চুল ধোয়া একটু অসুবিধার হতে পারে, এতে স্ক্যাল্প শুষ্ক হয়ে যেতে পারে।এই পরিস্থিতিতে কণ্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।এছাড়াও গরম জলে চুল ধোবেন না। এতে স্ক্যাল্পের উত্তাপ বেড়ে যায় এবং চুলের ক্ষতি করে।