আমেরিকার কুখ্যাত বাজারের তালিকায় ভারতের ৪ টি বাজারের মধ্যে রয়েছে কলকাতার ফ্যান্সি মার্কেটও

আমেরিকার কুখ্যাত বাজারের তালিকায় স্থান পেল কলকাতার খিদিরপুরের ফ্যান্সি মার্কেট’ও। এ ছাড়া এই তালিকায় উঠে এসেছে স্ন্যাপডিল সহ ভারতের আরও বাজারের নাম।

Written by SNS Washington | January 18, 2021 2:35 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

২০২০ রিভিউ অব নটোরিয়াস মার্কেটস ফর কাউন্টারফিটিং অ্যান্ড পাইরেসি নামক একটি সমীক্ষা চালায় ‘ অফিস অব দ্য ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ’। সেই ভারতের এই ৪ টি বাজারের নাম উল্লেখ করা হয়েছে। আমেরিকার কুখ্যাত বাজারের তালিকায় স্থান পেল কলকাতার খিদিরপুরের ফ্যান্সি মার্কেট’ও। এ ছাড়া এই তালিকায় উঠে এসেছে স্ন্যাপডিল সহ ভারতের আরও বাজারের নাম। যার মধ্যে মুম্বইয়ের হিরা পান্না এবং দিল্লির পালিকা বাজার এবং ট্যাঙ্ক রােড রয়েছে।

ইউএসটিআর ৩৯ টি অনলাইন বাজার এবং ৩৪ টি সাধারণ বাজার চিহ্নিত করেছে , যেগুলাে নকল এবং পাইরেটেড জিনিস বিক্রি করে। এই ধরনের নকল এবং পাইরেটেড সামগ্রী রফতানি হওয়ায় আমেরিকার বাজারে ছেয়ে গিয়েছে বলে দাবি করেছে ইউএসটিআর।

ইউএসটিআর-এর সদস্য ব্বার্ট লিথিজার জানিয়েছে, এই ধরনের সামগ্রী আমেরিকার বাজারে ছেয়ে যাওয়ায় সে দেশের বিভিন্ন সংস্থা এবং গ্রাহকদের বিশাল ক্ষতির মুখে পড়তে হচ্ছে। নজরদারির অভাবেই ফাঁকফোকর গলে এই ব্যবসার রমরমা বেড়েছে বলে দাবি লিথিজারের।

তাঁর মতে, নকল এবং পাইরেটেড জিনিসের রমরমা ঠেকাতে সরকারের পাশাপাশি যে সংস্থাগুলাে এই সব সামগ্রী বিক্রি করছে তাদেরও নজরদারি আরও বাড়ানাে উচিত। ইউএসটিআর আরও জানিয়েছে, ২০১৮-য় যে সমীক্ষা করা হয়েছিল, তাতে দেখা গিয়েছে, ৩৭ শতাংশ গ্রাহক স্ন্যাপডিলের বিরুদ্ধে ভুয়াে জিনিস বিক্রির অভিযােগ তুলেছেন। ২০১৯- এ স্ন্যাপডিল কর্তার বিরুদ্ধে ভারতে নকল দ্রব্য বিক্রির অভিযােগ ওঠে।