জেনে নিন চুলের পরিচর্যায় দারুচিনির উপকারিতা।

Written by SNS June 5, 2023 11:47 am

কলকাতা:- স্বাদ আর সুগন্ধে এই মশলার জুড়ি মেলা ভার। তবে দারুচিনি কেবল রান্নার স্বাদই বাড়ায় না, এতে ঔষধি গুণাগুণও ভরপুর। গলা ব্যথা, কাশি, সর্দিতে দারুচিনি খুবই উপকারী। সাইনাসের সমস্যায়ও খুব ভাল কাজ করে এই মশলা। তবে দারুচিনি কেবল শরীরেরই যত্ন নেয় না, পাশাপাশি চুলেও যত্নেও অত্যন্ত উপকারী। স্ক্যাল্প পরিষ্কার রাখা থেকে শুরু করে চুলকে ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল করতে দারুচিনির হেয়ার প্যাকই দারুন উপকারী।
দারুচিনি চুলের দ্রুত বৃদ্ধি ঘটায় এবং চুল পড়া কমিয়ে দেয়। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে এবং স্ক্যাল্পে ইনফেকশন হতে দেয় না। অনেক বিশেষজ্ঞ হেয়ার অয়েলে দারুচিনি মিশিয়ে ব্যবহারের পরামর্শ দেন। দারুচিনি তেলে রয়েছে ইউজেনল এবং সিনামালডিহাইড এর মতো রাসায়নিক যৌগ। আবার, এই যৌগগুলিতে রয়েছে অ্যান্টিভাইরাল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাগুণ। যা মাথার ত্বকে ছত্রাক এবং ব্যাকটেরিয়া সংক্রমণ হতে দেয় না। এমনকী খুশকিও প্রতিরোধ করে।
দারুচিনির হেয়ার প্যাক:-
১) দুই টেবিল চামচ দারুচিনি, এক চামচ মধু, পরিমাণমতো নারকেল তেল একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। চুল ও স্ক্যাল্পে এই মিশ্রণটি ভাল করে লাগিয়ে ম্যাসাজ করুন খানিকক্ষণ। ২০ মিনিটের জন্য হেয়ার প্যাকটি চুলে রেখে দিন। তারপর শ্যাম্পু করুন।
২) ডিম, নারকেল তেল, দারুচিনির মিশ্রণ তৈরি করে মাথার ত্বকে লাগান। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে নিন। এই দু’টো হেয়ার প্যাকই চুল পড়া কমায় এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।
দারুচিনি চুলের জন্য উপকারী হলেও, এটি পরিমিত পরিমাণে ব্যবহার করা উচিত। যে কোনও পণ্যের অতিরিক্ত ব্যবহারে চুলের ক্ষতি হতে পারে। তাছাড়া, দারুচিনি চুলের ব্যবহারের আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেওয়াই ভাল।